পালং শাকের বড়া - palong shaker bora

পালং শাকের বড়া

বড়া আমাদের সবার প্রিয় একটা নাস্তা। ভাজাপোড়া খেতে খুব মুখরোচক হয় কিন্তু তার স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব রয়েছে। আর তাই যদি এর সাথে একটু ভেজিটেবল যোগ করে নেওয়া যায় তাহলে ক্ষতি কী? এবার দেখে নিন পালং শাকের বড়া। এটা খালি মুখে বা ভাত অথবা খিচুড়ির সাথে খেতে খুব ভালো লাগবে। [recipe: Facebook]

মটর পুরি - motor puri

মটর পুরি

শীতের সকালে গরম গরম মটর পুরি (motor puri) খাবার মজাই আলাদা। সকালের নাস্তা হিসেবে পুরি কার না প্রিয়। তাই দেরি না করে বানিয়ে ফেলুন মটর পুরি।

চুলায় তৈরি চকলেট কেক - stove bakes chocolate cake

চুলায় তৈরি চকলেট কেক

এবার বাড়িতে চুলাতেই বানিয়ে ফেলুন চকলেট কেক (chocolate cake)। অনেকে ওভেনের তুলনায় চুলাতেই কাজ করতে স্বাচ্ছন্দ বোধ করেন। তারা এটা ট্রাই করতে পারেন।

চকলেট ব্রাউনি উইথ আইসক্রীম - chocolate brownie icecream

চকলেট মাড ব্রাউনি উইথ ভ্যানিলা আইসক্রীম

ব্রাউনি (brownie) কেকের চেয়ে একটু ডেন্সড একটা ডেজার্ট এবং খেতে বেশ মজার। সাধারণত চকলেট, মাখন ইত্য়াদি দিয়ে তৈরি করা হয়।

বেগুনের টক - beguner tok

বেগুনের টক

বেগুনেরও যে গুন আছে একথা বার বার প্রমাণিত। শুধু পুষ্টিগুণেই নয়, এটা দিয়ে তৈরি হয় বিভিন্ন মজাদার ও মুখরোচক খাবার। এবার দেখে নিন এমনই বেগুন দিয়ে তৈরি জ্বীভে জল এনে দেওয়া একটা খাবারের রেসিপি জার নাম বেগুন এর টক (begun er tok) (recipe: Samanta Chowdhury)

চিয়া মিল্ক পুডিং - chia milk pudding

চিয়া এন্ড মিল্ক পুডিং

চিয়া (chia) একটা উপকারী শস্য। এটার আমেরিকার (America) শস্য হলেও এর বিভিন্ন হেলথ বেনিফিটের জন্য় তা ছড়িয়ে গেছে সারা বিশ্বে। আমরা যদি আমাদের দৈনন্দিন খাবারে কোনভাবে চিয়াকে যুক্ত করতে পারি তাহলে এর যে উপকারী দিকগুলো

রসুনের আচার - garlic achar

রসুনের আচার

অনেকেই রসুন ছিলার ভয়ে রসুনের আচার করতে চাননা। কিন্তু যারা এর স্বাদটা একবার উপভোগ করেছেন তারা এই ভয়ের তোয়াক্বা না করেই বানিয়ে ফেলবেন রসুনের আচার

মোমো

মোমো

মোমো (momo) হল একটা অতি জনপ্রিয় ফিঙ্গার ফুড (finger food)। এটা একটা এশিয়ান (Asian) খাবার। এশিয়ার বিভিন্ন দেশে এটা ভিন্ন ভিন্ন উপায়ে তৈরি করা হয়। আর আকার আকৃতিতেও রয়েছে ভিন্নতা।

নো বেক ওরিও কাস্টর্ড কেক - no bake orio cake

নো বেক ওরিও কাস্টার্ড ও চকলেট কেক

বাজারে যে চকলেট ফ্লেভারের ওরিও বিস্কিট (biscuit) পাওয়া যায় তা আমাদের সবারই প্রিয়। এই ওরিয়ও বিস্কিট দিয়ে তৈরি হয় নানা রকমের ডেজার্ট।

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।