কালোজাম

কালোজাম

আমাদের দেশের মিষ্টি বলতে রসগোল্লা চমচমের পরেই আসে কালোজাম। কিংবা অনেকেরই পছন্দের তালিকায় প্রথমেই থাকে কালে জাম। এর চমৎকার স্বাদ আর রং এর জন্য দেখামাত্রই জ্বীভে জল এনে দেয়।  হাতের কাছের উপাদান দিয়ে বাড়িতেই তৈরি করা যায় সবার প্রিয় কালোজাম। এবার তারই একটা রেসিপি দেওয়া হলো। এই রেসিপিতে কোন ছানা ব্যবহার করা হয় নি। (Recipe […]

থাই চিলি বিফ

থাই চিলি বিফ একটি মজাদার থাই খাবার। যারা যারা একটু স্পাইসি খেতে পছন্দ করেন তারা অবশ্যই ট্রাই করে দেখবেন।

ব্রেড রসমালাই

ব্রেড রসমালাই

রসমালাইতে সাধারণত ছানার তৈরি রসগোল্লা ও মালাই ব্যবহার করা হয়ে থাকে কিন্তু ছানার রসগোল্লার পরিবর্তে পাউরুটি দিয়েও সহজেই তৈরি করা যেতে পারে রসমালাই। খেতে বেশ সুস্বাদু এই পাউরুটির রসমালাই।

চিকেন বল

চিকেন বল

চিকেনের যে সকল ফাস্ট ফুড আইটেম আছে তাদের মধ্যে চিকেন বল অন্যতম। এটা খালিমুখে বা ফ্রাইড রাইসের সাথে খাওয়া যায়। আবার এটা দিয়ে চিকেন বল কারিও তৈরি করা যায়। বাজারে সাধারণত প্রোসেস করা চিকেন বল যা ডুবো তেলে ভেজে খাওয়া যায়। কিন্তু যারা একটু ফ্রেশ খেতে পছন্দ করেন তারা বাসাতেই ফ্রেশ উপাদান দিয়ে তৈরি করে […]

দই বড়া

দই বড়া

দই আমাদের অনেকেরই প্রিয় একটা খাবার। এটা খালি মুখে যেমন খাওয়া যায় তেমনি এটা দিয়ে তৈরি করা যায় মজার মজার খাবার। দই বড়া এমনই একটি খাবার। টক মিষ্টি দই আর মাসকলাইয়ের ডাল দিয়ে খাবারটি তৈরি করা হয়ে থাকে। আমাদের দেশে ইফতারের একটি জনপ্রিয় আইটেম এই দইবড়া।

চিকেন কোফতা

স্পাইসি চিকেন কোফতা

কোফতা মূলত পার্সিয়ান খাবার। তবে আমাদের দেশে এর বেশ চাহিদা রয়েছে। বিভিন্ন রেস্টুরেন্টে ও উৎসবে বিভিন্ন রকম কোফতা পরিবেশন করা হয়। টক ঝাল স্বাদযুক্ত স্পাইসি চিকেন কোফতা একটি সুস্বাদু খাবার।

নারকেল দুধে মুরগির মাংস

নারিকেলের দুধে মুরগির মাংস

কোকোনাট মিল্ক বা নারিকেল দুধ বিভিন্ন তরকারিতে ব্যবহার করা হয়। সাধারণত থাই ক্যুজিনে এই নারিকেলের দুধের ব্যবহার বেশি। দেখে নেওয়া যাক নারকেল দুধে মুরগির মাংসের একটি চমৎকার রেসিপি।

ব্রেড পাকোড়া

ব্রেড পাকোড়া

পাউরুটি অনেক বাসারই সকালের নাস্তা। পাউরুটি একটু বাসি হয়ে গেলে খালি মুখে খেতে ভালো লাগে না। তখন সেটা দিয়ে তৈরি করতে পারেন ব্রেড পাকোড়া। টাটকা পাউরুটি দিয়েও এটা করা যায়। খাবারটি বাসায় সহজেই তৈরি করা যায় কোন রকম ঝামেলা ছাড়াই।

তেহারি

বিভিন্ন উৎসবে ও অনুষ্ঠানে তেহারি একটা জনপ্রিয় খাবার। কাচ্চি বিরিয়ানির মতো এরও রয়েছে নিজস্ব চাহিদা। কাচ্চির তুলনায় তেহারিতে মাংসের পরিমাণ একটু বেশি দেওয়া হয় আর মাংসের টুকরা গুলাও ছোট থাকে। গরু বা খাসির মাংস দিয়ে তেহারি রান্না করা যায় কিন্তু সাধারণত গরুর মাংস দিয়েই তেহারি রান্না করা হয়ে থাকে।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।