স্পেশাল ফ্রাইড রাইস

স্পেশাল ফ্রাইড রাইস

ফ্রাইড রাইস আমাদের সকলের প্রিয় একটা রাইস ডিশ। বিভিন্ন রকমের ফ্রাইড রাইস রয়েছে যেমন চিকেন ফ্রাইড রাইস, ভেজিটেবল ফ্রাইড রাইস ইত্যাদি। এখানে স্পেশাল ফ্রাইড রাইসের একটা রেসিপি দেওয়া হল যাতে ভেজিটেবল, চিকেন, চিংড়ি ইত্যাদি সঠিক অনুপাতে ব্যবহার করা হয়েছে।

ফ্রাইড নুডল্‌স উইথ বিফ

ফ্রায়েড নুডল্‌স উইথ বিফ

নুডল্‌স কার না প্রিয়! বিফ এবং সবজির সাথে নুডল্‌স বেশ ভালো যায়। তাহলে দেখে নেওয়া যাক ‘ফ্রাইড নুডল্‌স উইথ বিফ’ রেসিপি টি।

পাইনঅ্যাপেল ফ্রাইড রাইস

পাইনঅ্যাপেল ফ্রাইড রাইস

আনারসের স্বাদে পাইনঅ্যাপেল ফ্রাইড রাইস সত্যিই মজাদার। চাইনিজ ফ্রাইডরাইসগুলোর মধ্যে পাইনঅ্যাপেল ফ্রাইড রাইস অন্যতম। ফ্রেশ পাইনঅ্যাপেল দিয়ে করা হয় এই রাইস তবে ফ্রেশ না পাওয়া গেলে ক্যান পাইনঅ্যাপেল ব্যবহার করা যায়।

আবার খাবো সন্দেশ

আবার খাবো সন্দেশ

আবার খাবো সন্দেশ কোলকাতার একটা জনপ্রিয় সন্দেশ। ফ্রেশ ছানা ও ক্ষীর দিয়ে তৈরি এই সন্দেশ খেতে খুব মজা। একটা খেলেই মনে হয় আবার খাবো। সেজন্যই বুঝি এরূপ নামকরণ। ছানার সন্দেশের ভিতরে থাকে খোয়া ক্ষীরের পুর। পেস্তা বাদাম দিয়ে সাজানো হয় এই সন্দেশ। তবে এই রেসিপিতে কাঠবাদাম ব্যবহার করা হয়েছে।

বেসনের লাড্‌ডু

বেসনের লাড্‌ডু

বেসন সাধারণত আমরা ক্রিসপি ব্যাটার তৈরিতে ব্যবহার করি কিন্তু এটা দিয়েও হতে পারে অসাধারণ লাড্‌ডু যা একবার খেলে স্বাদ মুখে লেগে থাকে। ট্রেডিশনালি এতে ঘি ব্যবহার করা হয়। তবে আপনি চাইলে সয়াবিন বা মাখন ব্যবহার করতে পারেন। তাতে স্বাদের খুব একটা তারতম্য় হয় না।

রসুনের আচার

রসুন ও কাঁচামরিচের আচার

রসুন ও কাঁচামরিচের অনেক গুন। তরকারিতে এগুলো ব্য়বহার করা হলেও অনেক সময় আমরা বেছে ফেলে দিই। কিংবা দীর্ঘক্ষণ জ্বাল দেওয়ার ফলে এর গুনাগুন অনেকাংশে নষ্ট হয়ে যায়। তাই দেখে নেওয়া যাক রসুন ও কাঁচামরিচের আচারের একটা রেসিপি যেটা খেতে যেমন মজা তেমনি রয়েছে স্বাস্থ্যের জন্য উপকারিতা। আবার সংরক্ষনও করা যায় অনেকদিন।

স্টার ফ্রাইড বিফ

স্টার ফ্রায়েড বিফ

স্টার ফ্রায়েড বিফ চাইনিজ খাবার গুলোর মধ্যে অন্যতম। এতে থাকে সয়াসস তাই এর স্বাদটাও বৃদ্ধি পায়। তাছাড়া বিভিন্ন সবজি মেশানো হয় বিধায় এটা স্বাস্থ্যকরও বটে।

শিক কাবাব

শিক কাবাব

আমাদের দেশে যেসব কাবাব জনপ্রিয় তার মধ্যে শিক কাবাব অন্যতম। এই কাবাব শিকে গেঁথে তৈরি করা হয় বলে এর নাম শিক কাবাব। গরু বা খাসির মাংস দিয়ে এটা করা হয়। আগুনের উপরে সরাসরি ঝলসানো হয় এই কাবাব।

গরুর মাংসের কালা ভুনা

গরুর মাংসের কালো ভুনা – ২

গরুর মাংসের কালো ভুনা বা কালা ভুনা চট্টগ্রামের একটি ঐতিহ্যবাহী একটা খাবার। এর স্বাদ খুবই চমৎকার। দেখতে কালো হয় বলে এর নাম কালো ভুনা। বাংলাদেশের অনেক রেস্টুরেন্টেই কালো ভুনা পাওয়া যায়। এটা তৈরিতে অনেক ধরনের মশলা সঠিক অনুপাতে ব্যবহার করা হয়।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।