এরাবিয়ান বাটার নানরুটি

অ্যারাবিয়ান বাটার নানরুটি

নানরুটি এখন আমাদের দেশে অনেক জনপ্রিয়। সকালের নাস্তা হিসেবে কিংবা ঝলাসানো মাংস বা কাবাবের সাথে নানরুটি খেতে পছন্দ করেন অনেকে। তবে এই নানরুটি টি একটু ভিন্নধর্মী। ঝলসানো মাংস নয়, বরং বিভিন্ন মিষ্টি জাতীয় উপাদান দিয়ে সাজিয়ে পরিবেশন করা হয় এটি। দেখে নিন অ্যারাবিয়ান নান রুটির মজাদার রেসিপি টি। (রেসিপিঃ সামান্তা চৌধুরী)

সাগুর পায়েশ।

সাগু ও সুজির পায়েশ

সাগুর রয়েছে অনেক গুনাগুন। আর সুজির সাথে তো আমরা সবাই পরিচিত। আলাদাভাবে সাগু ও সুজি রান্না আমরা নিশ্চয় খেয়েছি।

মোমো

মোমো

মোমো (momo) হল একটা অতি জনপ্রিয় ফিঙ্গার ফুড (finger food)। এটা একটা এশিয়ান (Asian) খাবার। এশিয়ার বিভিন্ন দেশে এটা ভিন্ন ভিন্ন উপায়ে তৈরি করা হয়। আর আকার আকৃতিতেও রয়েছে ভিন্নতা।

ডিম ছাড়া সুজির কেক - egg-less semolina cake

ডিম ছাড়া সুজির কেক

অনেকেই ডিম খেতে চান না। অথচ কেক খেতে চান। কিন্তু আমরা সবাই মনে করি ডিম কেকের জন্য একটা অপরিহার্য উপাদান। কিন্তু ডিম ছাড়াও কেক তৈরি করা সম্ভব। এবার দেখে নিই ডিম ছাড়া সুজির কেক এর রেসিপি টি।

চকলেট কেক - chololate cake

চকলেট কেক – ২

চকলেট কেকের অনেকগুলো রেসিপি রয়েছে। যারা চকলেট পছন্দ করেন, চকলেট কেকও তাদের পছন্দের তালিকায় থাকে। আর বিশেষ করে তা যদি হয় চকলেট সসের সাথে তাহলে তো কথাই নেই।

chitoi pitha - চিতই পিঠা

চিতই পিঠা

চিতই পিঠা বা চিতাই পিঠা (chitoi pitha) আবহমান গ্রাম বাংলার একটা অতি পরিচিত পিঠা। আমাদের সর্ব প্রথম এই পিঠার সাথে পরিচিতি ঘটে আমাদের দাদী কিংবা নানী বা মায়ের বানানো পিটা খেয়ে। তাই এই পিঠার সাথে জড়িয়ে থাকে আমাদের অনেক আবেগ ও স্মৃতি। আর চিতই পিঠা ছাড়া যেন শীতকালটা জমেই না। তাহলে দেখে নিন ঐতিহ্যবাহী এই […]

dim chitoi - ডিম চিতই

ডিম চিতই পিঠা

শীতকালে চিতই পিঠা সকলেরই প্রিয়। চিতই পিঠা অনেক রকম ভাবে তৈরি করা যায়। সবচেয়ে ট্রেডিশনাল যেটা সেটা তৈরি হয় কাঠখোলায়, ডিম ছাড়া।

tulo ruti - তুলো রুটি

তুলো রুটি

নরম তুলতুলে রুটি (ruti) খেতে কে কে পছন্দ করেন?! বানিয়ে দেখতে পারেন, দোকানের কেনা রুটি ভুলে যাবেন।

পাউন্ড কেক - pound cake

পাউন্ড কেক

পাউন্ড কেকের নামকরন এসেছে এর বানানোর পদ্ধতি থেকে। ট্রেডিশনালি পাউন্ড কেক তৈরিতে এর মূল উপাদন যেমন ময়দা, মাখন, ডিম এবং চিনি এক পাউন্ড করে ব্যবহার করা হতো। এই অনুপাত ঠিক রেখে পরিমাপ কমবেশি করেও তৈরি করে নিতে পারেন পাউন্ড কেক। চলুন দেখে নেওয়া যাক এই ট্রেডিশনাল কেক বানানোর পদ্ধতিটি।

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।