তেহারী পোলাও

তেহারী পোলাও

আমাদের রেশের পোলাও ডিশের মধ্যে তেহারির বেশ জনপ্রিতা রয়েছে। খাসি বা গরু দুই ধরনের মাংস দিয়ে তেহারি তৈরি করা হয়ে থাকে। তবে গরুর মাংসের তেহারিই বেশি জনপ্রিয়।

আলু পনির কুলচা

আলু পনির কুলচা

আলু পনির কুলচা একটি ইন্ডিয়ান খাবার। অনেকটা নান রুটির মতো ও‌ভেনে বেক করা হয়ে থাকে। এখানে একটি সহজ আলু ও পনিরের কুলচার রেসিপি দেওয়া হলো। এখানে পনির বলতে ফ্রেশ পনির বা কটেজ চিজ যা ছানা নামে পরিচিত সেটাই ব্য়বহার করা হয়েছে। তবে বাজারে যে পনির কিনতে পাওয়া যায় সেটা দিয়েও করা যায়। এটা তাওয়া বা […]

এগ ভেজিটেবল ফ্রাইড রাইস

এগ ভেজিটেবল ফ্রাইড রাইস

ফ্রাইড রাইসের মধ্যে যারা মাংস এড়িয়ে চলতে চান ও ভেজিটেবল অপশন চান তাদের জন্য এগ ভেজিটেবল ফ্রাইড রাইস বেশ উপযোগী। ঠিকমতো করতে পারলে স্বাদ চিকেন ফ্রাইড রাসের চেয়ে কোন অংশে কম নয়।

তেহারি

বিভিন্ন উৎসবে ও অনুষ্ঠানে তেহারি একটা জনপ্রিয় খাবার। কাচ্চি বিরিয়ানির মতো এরও রয়েছে নিজস্ব চাহিদা। কাচ্চির তুলনায় তেহারিতে মাংসের পরিমাণ একটু বেশি দেওয়া হয় আর মাংসের টুকরা গুলাও ছোট থাকে। গরু বা খাসির মাংস দিয়ে তেহারি রান্না করা যায় কিন্তু সাধারণত গরুর মাংস দিয়েই তেহারি রান্না করা হয়ে থাকে।

মোরগ পোলাও

মোরগ পোলাও

মোরগ পোলাও আমাদের দেশের অতি পরিচিত খাবার। বিরিয়ানি খেতে চাইলে খাসির কাচ্চি , গরুর তেহারি কিং বা মোরগ পোলাওয়ের কথাই মনে পরে প্রথমে।

খাসির মাংসের হালিম

খাসির মাংসের হালিম

হালিম মাংস ও ডালের সমন্বয়ে তৈরি খুব মুখরোচক আর পুষ্টিকর একটা খাবার। রোজা রমজানের দিনে ইফতারের আইটেমে এটা বেশ জনপ্রিয়। তাছাড়া অন্যান্য সময়ে বিকেলের নাস্তা হিসেবেও এর জুড়ি নেই। বিভিন্ন মাংস দিয়ে হালিম তৈরি হলেও খাসির মাংসের হালিমের একটা আলাদা ঐতিহ্য রয়েছে।

শাহী হালিম

শাহী হালিম

হালিম আমাদের দেশের জনপ্রিয় একটি নাস্তা। গরু, খাসি এমনকি আজকাল মুরগির মাংসেরও হালিম হয়। বাজারে পাওয়া যায় রেডিমেড হালিম মিক্স যা দিয়ে সহজেই বাড়িতে হালিম তৈরি করা যায় কিন্তু এখানে রেডিমিক্স নয়, বরং গম ও বিভিন্ন  টাটকা মশলার সংমিশ্রণে তৈরি শাহী হালিমের রেসিপি দেওয়া হল।

চিকেন তন্দুরি বিরিয়ানি

তান্দুরী চিকেন বিরিয়ানি

বিরিয়ানির কথা শুনে জ্বিভে জল কার না আসে! আর তান্দুরী চিকেনও সবারই প্রিয় একটা খাবার। তাই এবার দেখে নিন তান্দুরী চিকেন বিরিয়ানীর একটি রেসিপি  যা একই সাথে তান্দুরী ও বিরিয়ানির স্বাদে পরিপূর্ণ।

ছোলার ডালের হালুয়া

মুগডালের হালুয়া

হালুয়া আমাদের দেশের জনপ্রিয় একটি মিষ্টি জাতীয় খাবার। কি গ্রাম কি শহরে সর্বত্রই এর জনপ্রিয়তা। আর হালুয়ার মধ্যে প্রথম সারিতেই রয়েছে মুগডাল বা বুটের ডালের হালুয়ার নাম। শবেবরাতসহ বিভিন্ন উৎসবে এই হালুয়া তৈরি করা হয়। এটা বরফি করে কেটে ফ্রিজে বেশ কিছুদিন সংরক্ষণও করা যায়।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।