তেহারি

বিভিন্ন উৎসবে ও অনুষ্ঠানে তেহারি একটা জনপ্রিয় খাবার। কাচ্চি বিরিয়ানির মতো এরও রয়েছে নিজস্ব চাহিদা। কাচ্চির তুলনায় তেহারিতে মাংসের পরিমাণ একটু বেশি দেওয়া হয় আর মাংসের টুকরা গুলাও ছোট থাকে। গরু বা খাসির মাংস দিয়ে তেহারি রান্না করা যায় কিন্তু সাধারণত গরুর মাংস দিয়েই তেহারি রান্না করা হয়ে থাকে।

খাসির মাংসের হালিম

খাসির মাংসের হালিম

হালিম মাংস ও ডালের সমন্বয়ে তৈরি খুব মুখরোচক আর পুষ্টিকর একটা খাবার। রোজা রমজানের দিনে ইফতারের আইটেমে এটা বেশ জনপ্রিয়। তাছাড়া অন্যান্য সময়ে বিকেলের নাস্তা হিসেবেও এর জুড়ি নেই। বিভিন্ন মাংস দিয়ে হালিম তৈরি হলেও খাসির মাংসের হালিমের একটা আলাদা ঐতিহ্য রয়েছে।

শাহী হালিম

শাহী হালিম

হালিম আমাদের দেশের জনপ্রিয় একটি নাস্তা। গরু, খাসি এমনকি আজকাল মুরগির মাংসেরও হালিম হয়। বাজারে পাওয়া যায় রেডিমেড হালিম মিক্স যা দিয়ে সহজেই বাড়িতে হালিম তৈরি করা যায় কিন্তু এখানে রেডিমিক্স নয়, বরং গম ও বিভিন্ন  টাটকা মশলার সংমিশ্রণে তৈরি শাহী হালিমের রেসিপি দেওয়া হল।

চিকেন তন্দুরি বিরিয়ানি

তান্দুরী চিকেন বিরিয়ানি

বিরিয়ানির কথা শুনে জ্বিভে জল কার না আসে! আর তান্দুরী চিকেনও সবারই প্রিয় একটা খাবার। তাই এবার দেখে নিন তান্দুরী চিকেন বিরিয়ানীর একটি রেসিপি  যা একই সাথে তান্দুরী ও বিরিয়ানির স্বাদে পরিপূর্ণ।

ছোলার ডালের হালুয়া

মুগডালের হালুয়া

হালুয়া আমাদের দেশের জনপ্রিয় একটি মিষ্টি জাতীয় খাবার। কি গ্রাম কি শহরে সর্বত্রই এর জনপ্রিয়তা। আর হালুয়ার মধ্যে প্রথম সারিতেই রয়েছে মুগডাল বা বুটের ডালের হালুয়ার নাম। শবেবরাতসহ বিভিন্ন উৎসবে এই হালুয়া তৈরি করা হয়। এটা বরফি করে কেটে ফ্রিজে বেশ কিছুদিন সংরক্ষণও করা যায়।

ফুচকা

ফুচকা

ফুচকা আমাদের দেশের একটি অন্যতম স্ট্রিট ফুড। আমরা রাস্তার পাশে দাঁড়িয়ে বা ফুটপাতের পাশে স্টলে ফুচকা খেতে পছন্দ করি। কিন্তু এগুলো প্রায়ই স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি হয় না যা আমাদের বিভিন্ন প্রকার পেটের সমস্যার জন্য দায়ী। তাই বাসাতেই স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করে নিন মজাদার ফুচকা।

গার্লিক নান

গার্লিক নান

নান রুটি বিভিন্ন রকম হয়ে থাকে। গার্লিক নান, নান রুটির একটি জনপ্রিয় ভার্সন। এখানে গার্লিক নানের একটি সহজ ও মজাদার রেসিপি দেওয়া হলো।

কাশ্মিরী পোলাও

কাশ্মিরী পোলাও

ভারতীয় উপমহাদেশে বিভিন্ন অঞ্চলে বিভিন্ন উপায়ে পোলাও বা বিরিয়ানি তৈরি করা হয়। এবারে রয়েছে কাশ্মিরী পোলাওয়ের মজাদার একটি রেসিপি।

সুজির চমচম

সুজির চমচম

চমচম আমাদের দেশের ঐতিহ্যবাহী এটি মিষ্টি। কিন্তু শুধু দুধের ছানা দিয়েই যে চমচম তৈরি করা যায় তা নয়। এবার সুজি দিয়ে তৈরি চমচমের রেসিপি দেওয়া হল।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।