চিলি চিকেন

চিলি চিকেন

চিলি চিকেন সবারই প্রিয় চাইনিজ একটি খাবার যা আমরা রেষ্টুরেন্টে গিয়ে প্রায়ই অর্ডার দেই কিংবা হয়তো বাড়িতে হোম ডেলিভারির অর্ডার দিয়ে আনাই। কিন্তু হাতের কাছে এর উপকরণগুলো থাকলে আপনি বাসাতেই সহজে তৈরি করে নিতে পারেন মুখরোচক চিলি চিকেন। যারা ঝাল খেতে ভালোবাসেন তারা অবশ্যই ট্রাই করবেন।

খাসির কলিজা ভুনা

খাসির কলিজা ভুনা

যারা কলিজা খেতে পছন্দ করেন তারা অবশ্যই ট্রাই করে দেখবেন খাসির কলিজা ভুনা। খেতে দারুন মজাদার ও পুষ্টিকর।

আলুর দম

কাশ্মিরী আলুর দম

আলুর দম খুব সহজ একটি ভেজিটেরিয়ান রেসিপি। ছোট বড় সকলেরই এটা খুব প্রিয়। আলুর দম পোলাও, ভাত, বিরিয়ানি বা রুটির সাথে সার্ভ করা যায়। এখানে কাশ্মিরী আলুর দম তৈরির একটি রেসিপি দেওয়া হল। এখানে কাশ্মিরী মরিচ গুঁড়া ব্যবহার করা হয়েছে যা তরকারিকে অনেক লাল করে তাই দেখতে সুন্দর দেখায়। আপনি চাইলে সাধারন মরিচগুঁড়া দিয়েও এটা […]

মেথি কালিয়া

মাংস রান্নায় যারা মেথি পছন্দ করেন তারা এই মেথি কালিয়ার রেসিপিটি ট্রাই করে দেখতে পারেন। রেসিপিটি সিদ্দিকা কবীরের বই থেকে নেওয়া।

কাটা মশলার মাংস

মাংস যে কেবল মশলা বেটেই রান্না করা যায় তা নয়, মশলা না বেটে গোটা মশলা বা কাটা মশলা দিয়েও রান্না করা যায়। এতে খাবারের স্বাদে ও ফ্লেভারে কিছুটা ভিন্নতা আসে। চলুন দেখে নেওয়া যাক কাটা মশলার মাংসে একটি রেসিপি।

chile sauce bangla recipe

চিলি সস

আমরা ফাস্টফুড জাতীয় খাবার বা  যেটাতে মশলা কম তার সাথে সস খেয়ে থাকি। টমেটো সস যেখানে সবচেয়ে জনপ্রিয় যারা একটু ঝাল খেতে পছন্দ করেন তাদের পছন্দের তালিকায় প্রথমে থাকে চিলি সস। রেড চিলি সসই বেশি পরিচিত তবে গ্রিন চিলি সসের রয়েছে আলাদা একটা ফ্লেভার তাই আমাদের দেশে বিভিন্ন খাবারের সাথে যেমন চিতই পিঠার সাথে এই সস বেশ […]

পাওভাজি

ইন্ডিয়ান স্ট্রিট ফুড বা ভারতের রাস্তার খাবারের বিশ্বব্যাপী আলাদা একটা সুনাম রয়েছে। আর যেসকল মুখরোচক খাবার এই সুনাম বয়ে এনেছে তাদের মধ্যে পাওভাজি অন্যতম। ভারতের রাস্তায় রাস্তায় এই খাবারটি খুব কমন। এখানে বাসায় পাওভাজি তৈরির একটি রেসিপি দেওয়া হল।

কাটা মশলায় ইলিশের ঝোল

বাটা মশলার মত কাটা মশলারও আলাদা একটা স্বাদ এবং ফ্লেভার রয়েছে। এখানে কাটা মশলা দিয়ে ইলিশ মাছের ঝোলের একটি রেসিপি দেওয়া হল।

সরিষা ইলিশ ২

সরিষা ইলিশ বাঙালিদের ঐতিহ্যবাহী খাবার। ইলিশ মাছ পছন্দ করে অথচ সরিষা ইলিশ খায় নি বা পছন্দ করেন না এমন কাউকে পাওয়া যাবে না। সরিষা ইলশের মূল রন্ধন প্রণালী একই হলেও এলাকা ভেদে এর বিভিন্ন রকম পদ্ধতির উদ্ভব হয়েছে। আজ আরেকটি পদ্ধতির রেসিপি দেওয়া হল।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।