ব্রেড রসমালাই

ব্রেড রসমালাই

রসমালাইতে সাধারণত ছানার তৈরি রসগোল্লা ও মালাই ব্যবহার করা হয়ে থাকে কিন্তু ছানার রসগোল্লার পরিবর্তে পাউরুটি দিয়েও সহজেই তৈরি করা যেতে পারে রসমালাই। খেতে বেশ সুস্বাদু এই পাউরুটির রসমালাই।

পাউরুটির লাল মোহন

পাউরুটির লালমোহন মিষ্টি

মিষ্টি তৈরির একটি কমন উপাদান ছানা। সব মিষ্টিতেই কমবেশি ছানা ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু ছানা ছাড়াও যে মিষ্টি তৈরি করা যায় আজকের রেসিপি তারই উদাহরণ। যাদের ছানায় সমস্যা তাড়া বাড়িতে সহজেই তৈরি করতে পারেন এই মিষ্টি।

কোল্ড কফি

কোল্ড কফি

গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে এক গ্লাস কোল্ড কফি এনে দিতে পারে স্বস্তি ও সতেজতা। এবার দেখে নিই কোল্ড কফির চমৎকার একটি রেসিপি যার স্বাদ আরো বাড়িয়ে দিতে আইসক্রিম ব্যবহার করা হয়েছে।

ডিমের লাডডু

ডিমের লাড্‌ডু

লাড্‌ডু হরেক রকমের হয়ে থাকে। আমরা সাধারণত বেসনের লাড্‌ডু বা বুন্দিয়া দিয়ে যে লাড্‌ডু হয় তার সাথেই বেশি পরিচিত। কিন্তু আমাদের দৈনন্দিন খাবার ডিম থেকেও তৈরি হতে পারে মজাদার লাড্‌ডু। এবার দেখে নিই রেসিপিটা।

ডিম ও সুজির মোহনভোগ

ডিম ও সুজির মোহনভোগ

আমরা সুজি ও ডিমের তৈরি নানা রকম খাবারের সাথে পরিচিত কিন্তু এ দুইয়ের মেলবন্ধনে তৈরি করা যায় মজাদার মোহনভোগ। তাছাড়াও এর সাথে ব্যবহার করা হয় দুধ ও ঘি যা এর স্বাদকে আরো বাড়িয়ে দেয়।

চুলায় সুজির কেক

চুলায় সুজির কেক

আটা ময়দার মত সুজি দিয়েও যে মজাদার কেক হতে পারে তা আমরা অনেকেই জানি না। সাধারণ কেকের নিয়মেই এটা বানানো যায়। শুধু ময়দার পরিবর্তে সুজি ব্য়বহার করা হয়। আরো ব্যবহার করা হয় টক অথবা মিষ্টি দই। এখানে চুলায় তৈরি সুজির কেকের রেসিপি দেওয়া হলো।

বারবন বিস্কুট

বারবন বিস্কুট

বারবন বিস্কিট (Bourbon biscuit) এক ধরনের স্যান্ডুইচ স্টাইলের বিস্কিট। দুটো পাতলা ডার্ক চকোলেটের বিস্কিটের লেয়ারের মধ্যে থাকে এক ক্রিমের লেয়ার। ক্রিমটা সাধারণত বাটার ক্রিম অর্থাৎ মাখন দিয়ে তৈরি হয়ে থাকে।

ডাবের পুডিং

ডাবের পুডিং

ডাবের পানির রয়েছে অনেক উপকারিতা। এই পানি সাধারণত আমরা সরাসরি পান করে থাকি কিন্তু এটা দিয়েও হতে পারে মজাদার অনেক রেসিপি। এবার দেখে নিই ডাবের পানির পুডিং এর রেসিপি যা গরমে এনে দেয় স্বস্তি।

কাস্টার্ড স্নোবল

কাস্টার্ড স্নোবল

কাস্টার্ড স্নোবল দুধ ও ডিমের তৈরি মজাদার একটি কাস্টার্ড। ঠিকমতো তৈরি হলে সাদা তুষারপাতের মত দেখতে হয় বিধায় এর নাম কাস্টার্ড স্নোবল। খেতেও বেশ ভালো।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।