আবার খাবো সন্দেশ

আবার খাবো সন্দেশ

আবার খাবো সন্দেশ কোলকাতার একটা জনপ্রিয় সন্দেশ। ফ্রেশ ছানা ও ক্ষীর দিয়ে তৈরি এই সন্দেশ খেতে খুব মজা। একটা খেলেই মনে হয় আবার খাবো। সেজন্যই বুঝি এরূপ নামকরণ। ছানার সন্দেশের ভিতরে থাকে খোয়া ক্ষীরের পুর। পেস্তা বাদাম দিয়ে সাজানো হয় এই সন্দেশ। তবে এই রেসিপিতে কাঠবাদাম ব্যবহার করা হয়েছে।

বেসনের লাড্‌ডু

বেসনের লাড্‌ডু

বেসন সাধারণত আমরা ক্রিসপি ব্যাটার তৈরিতে ব্যবহার করি কিন্তু এটা দিয়েও হতে পারে অসাধারণ লাড্‌ডু যা একবার খেলে স্বাদ মুখে লেগে থাকে। ট্রেডিশনালি এতে ঘি ব্যবহার করা হয়। তবে আপনি চাইলে সয়াবিন বা মাখন ব্যবহার করতে পারেন। তাতে স্বাদের খুব একটা তারতম্য় হয় না।

দুধের বরফি

দুধের বরফি

যেকোন মিষ্টি জাতীয় খাবার তৈরি করতে দুধের জুড়ি নেই। ঘন দুধ দিয়ে তৈরি কালাকান্দ মিষ্টি বা দুধের বরফি খেতে কেমন তা তৈরি করে না খেলে বলে বোঝানো যাবে না। তাই ঝটপট দেখে নিন রেসিপিটি।

কুনাফা

কুনাফা

কুনাফা মধ্যপ্রাচ্যের একটি ডেজার্ট। সেমাই দিয়ে এটা তৈরি করা হয়। দেখতে কেকের মত হয়। ওপর দিয়ে বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করা হয়।

বিস্কিট

বিস্কিট

বিস্কিট আমাদের সবার পরিচিত মজাদার একটা স্ন্যাক। বিকেলের নাস্তায় কি মেহমান আপ্যায়নে কি চায়ের সাথে বিস্কিটের জুড়ি মেলা ভার। সব কনফেকশনারিতেই বিস্কিট পাওয়া যায় কিন্তু তাতে কি! সামান্য কিছু উপাদান দিয়ে বাসেতেই আপনি তৈরি করে ফেলতে পারেন মজাদার বিস্কিট। এবার তেমনই একটি বিস্কিটের সহজ রেসিপি দেখে নেওয়া যাক।

সুজির আফলাতুন

সুজির আফলাতুন

সুজির আফলাতুন কেক এবং মিষ্টির মাঝামাঝি একটি ডেজার্ট। সুজি, ময়দা, ডিম, তেল ইত্যাদি সটিক অনুপাতে মিশিয়ে ডেজার্ট টি তৈরি করা হয়।

সুই পিঠা

সুই পিঠা

সুই পিঠা আতপ চালের তৈরি মচমচে একটা পিঠা। সুই দিয়ে ডিজাইন করা হয় বলে এটা সুই পিঠা নামে পরিচিত। এক ধরনের নকশী পিঠাও বলা চলে। মোটা সাইজের সুই না থাকলে তার পরিবর্তে খেজুর কাঁটা ব্যবহার করতে পারেন।

বাসায় তৈরি জেলি

ঘরে তৈরি জেলি

বাজারে প্য়াকেট জেলি পাওয়া যায়। কিন্তু কিছু উপাদান থাকলে ঘরেই তৈরি করা যায় রং বেরঙের জেলি যা বিভিন্ন ডেজার্ট বা মিষ্টি জাতীয় খাবারে ব্যবহার করা যায়। ফালুদাতেও এই জেলি ব্যবহার করা যাবে।

চকলেট সুইস রোল

চকলেট সুইস রোল

কেক জাতীয় ডেজার্টের মধ্যে সুইস ররোল অন্যতম। সাধারণত পাতলা কেকের ভিতরে জ্যাম জাতীয় মিক্সার দিয়ে রোল করে সুইস রোল তৈরি করা হয়ে থাকে। সুইস রোলের অনেক রকম ভ্যারিয়েশন রয়েছে। এখানে চকলেট সুইস রোলের একটা রেসিপি দেওয়া হলো।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।