চিকেন টিক্কা উইথ গ্রেভী - chicken tikka with gravy

চিকেন টিক্কা উইথ গ্রেভী

চিকেন টিক্কা (chicken tikka) ভারতের পাঞ্জাব প্রদেশ থেকে উদ্ভাবিত একটা ডিশ। সাধারণত খুব স্পাইসি ও একটু শুকনো ধরনের হয় এই ডিশটি।

লেবুপাতা দিয়ে গরু - beef with lemon leaf

লেবুপাতা দিয়ে মাংসের কোরমা

লেবুর মতো লেবুর পাতাও কিন্তু ফেলনা নয়। এরও রয়েছে আলাদা একটা ফ্লেভার। আর তাই তো বিভিন্ন খাবারের ফ্লেভারের ভিন্নতা আনার জন্য বা একটু সতেজ ভাব আনার জন্য লেবুপাতা ব্যবহার করা হয়।

ইলিশ মাছের মালাইকারি

ইলিশ মাছের মালাইকারি

মালাইকারি সাধারণত আমরা চিংড়ি মাছের খেয়ে থাকি। ইলিশের খাই সর্ষে ইলিশ। কিন্তু ইলিশ মাছ দিয়েও মালাইকারি হতে পারে এবং তা স্বাদে কোন অংশে কম নয় কিন্তু।

পটলের দোলমা

পটলের দোলমা – ২

পটলের দোলমা পুষ্টিকর ও সুস্বাদু একটি সবজি। ভাজি, ভর্তা কিংবা ঝোলের পাশাপাশি পটলের দোলমা জনপ্রিয় একটি রেসিপি। গরম ভাত, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে খেতে খুব ভালো লাগে এই পটলের দোলমা।

হাঁস ভুনা

হাঁস ভুনা

ভুনা মাংস বেশ মশলাদার হয়, তাই এর খুব চোখা স্বাদ হয়। যারা একটু স্পাইসি খেতে ভালোবাসেন, তাদের অবশ্যই পছন্দ হবে হাঁস ভুনা।

চিংড়ি দো পেঁয়াজা

ছোট চিংড়ির দো-পেঁয়াজা

চিংড়ি মাছের নাম শুনলেই জ্বীভে জল আসে। বড় চিংড়ির মতো ছোট চিংড়ি দিয়েও করা যায় অনেক রকম পদ। এবার মজাদার ছোট চিংড়ির দো পেঁয়াজার একটা রেসিপি দেওয়া হলো।

চিংড়ি নারিকেল কোফতা

চিংড়ি ও নারিকেল দুটাই সুস্বাদু খাবার এতে সন্দেহ নেই। তাই এই দুইয়ের সমন্বয়ে যদি একটি খাবার তৈরি হয় তাহলে সেটা যে সুস্বাদু হবে এটা বলাই বাহুল্য।

গরুর মাংসের কালা ভুনা

গরুর মাংসের কালো ভুনা – ২

গরুর মাংসের কালো ভুনা বা কালা ভুনা চট্টগ্রামের একটি ঐতিহ্যবাহী একটা খাবার। এর স্বাদ খুবই চমৎকার। দেখতে কালো হয় বলে এর নাম কালো ভুনা। বাংলাদেশের অনেক রেস্টুরেন্টেই কালো ভুনা পাওয়া যায়। এটা তৈরিতে অনেক ধরনের মশলা সঠিক অনুপাতে ব্যবহার করা হয়।

কড়াই বিফ

কড়াই বিফ

কড়াই বিফ গরুর মাংসের একটি সুস্বাদু পদ। কড়াইতে রান্না করা হয় বলে এর এরূপ নামকরণ। খাবারটি মশলাদার তাই ভাত বা রুটি -পরোটার সাথে খেতে ভালো লাগবে।

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।