গরুর মাংসের কালা ভুনা

গরুর মাংসের কালো ভুনা – ২

গরুর মাংসের কালো ভুনা বা কালা ভুনা চট্টগ্রামের একটি ঐতিহ্যবাহী একটা খাবার। এর স্বাদ খুবই চমৎকার। দেখতে কালো হয় বলে এর নাম কালো ভুনা। বাংলাদেশের অনেক রেস্টুরেন্টেই কালো ভুনা পাওয়া যায়। এটা তৈরিতে অনেক ধরনের মশলা সঠিক অনুপাতে ব্যবহার করা হয়।

কড়াই বিফ

কড়াই বিফ

কড়াই বিফ গরুর মাংসের একটি সুস্বাদু পদ। কড়াইতে রান্না করা হয় বলে এর এরূপ নামকরণ। খাবারটি মশলাদার তাই ভাত বা রুটি -পরোটার সাথে খেতে ভালো লাগবে।

প্রণ ইন সুইট কোকোনাট কারি

নারকেল আর চিংড়ি দুটাই খুব টেস্টি উপাদান। এই দুয়ের সমন্বয়ে তৈরি চিংড়ির মালাইকারির কথা আমরা সবাই জানি। কিন্তু প্রণ ইন সুইট কোকোনাট কারির স্বাদও কোন অংশে কম নয়।

নারকেল দুধে মুরগির মাংস

নারিকেলের দুধে মুরগির মাংস

কোকোনাট মিল্ক বা নারিকেল দুধ বিভিন্ন তরকারিতে ব্যবহার করা হয়। সাধারণত থাই ক্যুজিনে এই নারিকেলের দুধের ব্যবহার বেশি। দেখে নেওয়া যাক নারকেল দুধে মুরগির মাংসের একটি চমৎকার রেসিপি।

নার্গিসি কোফতা

নার্গিসি কোফতা কারি

নার্গিসি কোফতা মুঘল আমলের একটি সুপরিচিত খাবার। ডিম, মাংসের কিমা ও বিভিন্ন মশলার সমন্বয়ে তৈরি এই খাবারটি খুব টেস্টি ও স্পাইসি।

আলু মটরশুঁঠি নিরামিষ

যারা নিরামিষ খেয়ে হেলদি থাকতে চান তাদের জন্য এই রেসিপি। আলু ও মটরশুঁটি দুটোরই খাদ্য মান অনেক যা আমাদের দেহে পুষ্টি ও শক্তি যোগায়।

ঝিঙ্গা চিংড়ি

ঝিঙ্গা দিয়ে চিংড়ি

চিংড়ি মাছ যেই তরকারিতেই ব্যবহার করা হয় তার স্বাদ ও ফ্লেভার অনেক গুন বেড়ে যায়। চিংড়ি ও ঝিঙ্গার কম্বিনেশন বেশ চমৎকার। এবার দেখে নিই ঝিঙ্গা ও চিংড়ির চমৎকার একটি রেসিপি।

চুই ঝালে গরুর মাংস

চুই ঝাল একটি ঝাল জাতীয় মশলা যা তরকারির স্বাদ বাড়ায়। ঝোল জাতীয় মাছ মাংস সব কিছুতেই এটি স্বাদ তৈরি করে। আমাদের দেশে খুলনা ও সাতক্ষীরা অঞ্চলে চুই ঝালের মাংস রান্না করা হয়।

ডিমের কোরমা

ডিমের কোরমা

আমরা সাধারণত মাংসের কোরমার সাথে বেশি পরিচিত। কিন্তু ডিম দিয়েও হতে পারে কোরমা বেশ সুস্বাদু। বিশেষ করে বরিশালে ডিমের কোরমাটা খুব জনপ্রিয়। দুধ বা নারকেলের দুধ দিয়ে করা একটু হালকা মিষ্টি এই ডিমের কোরমা সবারই পছন্দের।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।