চন্দ্রপুলি - chandrapuli

চন্দ্রপুলি

চন্দ্রপুলি বা পুলি পিঠা আবহমান গ্রাম বাংলার একটা ঐতিহ্যবাহী পিঠা। শুধু গ্রামেই নয়, শহরেও প্রায় সবাই এই পিঠা বানিয়ে থাকে।

সাগুর পায়েশ

সাগু বা সাবুদানার পায়েশ

সাগু বা সাবুদানার পায়েশ সহজে তৈরিযোগ্য সুস্বাদু একটা খাবার। সাগু খুব পুষ্টিকর। আর তাই তো রোগীর খাদ্যতালিকায় সাধারণত সাগু থাকে।

সাগুর পায়েশ।

সাগু ও সুজির পায়েশ

সাগুর রয়েছে অনেক গুনাগুন। আর সুজির সাথে তো আমরা সবাই পরিচিত। আলাদাভাবে সাগু ও সুজি রান্না আমরা নিশ্চয় খেয়েছি।

ছানার_রসগোল্লা

কমলার রসগোল্লা

রসগোল্লা অনেকেরই প্রিয় মিষ্টির তালিকায় প্রথম। কিন্তু ফল ও মিষ্টির মেলবন্ধনে তৈরি করমাল রসগোল্লার নাম শুনেছেন কি?

নওয়াবী সেমাই - noabi semai

নওয়াবি সেমাই

সেমাই (semai) আমাদের অনেকেরই প্রিয় একটা খাবার। গতানুগাতিক স্টাইলে তো সেমাই বরাবরই খেয়ে থাকেন। এবার দেখে নিন একটু ভিন্ন স্টাইলে রান্না করা নওয়াবি সেমাইয়ের রেসিপি (recipe) টি। এ রেসিপি তে লাচ্ছা সেমাই ব্যবহৃত হয়।

মালাই সেমাই - malai semai

মালাই সেমাই

ঘন দুধের তৈরি যে কোন জিনিসই খেতে খুব ভালো লাগে। আর সেমাই হলে তো কথাই নেই। সেমাই খুব কমন একটা মিষ্টি জাতীয় একটা খাবার। তাই দেখে নিই এই কমন আইটেমেরই আনকমন একটা রেসিপি যার নাম মালাই সেমাই (malai semai).

ফালুদা - faluda / falooda

ফালুদা

ফালুদা(faluda/falooda) ভারতীয় উপমহাদেশের একটা ডেজার্ট যা আমাদের দেশে খুব অল্প সময়ই জনপ্রিয়তা অর্জন করেছে। বাংলাদেশের বিভিন্ন রেস্টুরেন্টে বা ফাস্টফুড শপে ফালুদা পরিবেশন করা হয় বিভিন্ন স্টাইলে।

মিল্কশেক

হেলদি মিল্ক শেক

মিল্ক শেক (milk shake) শুধু বাচ্চাদের জন্যই হেলদি নয়, গরমে ঠান্ডা মিল্ক শেক আপনাকে এনে দেবে প্রশান্তি ও এনার্জি। শুধু তাই নয়, অতিথি আপ্যায়নেও বানিয়ে ফেলতে পারেন এই মিল্ক শেক। আর এর তৈরি প্রসেস টা কিন্তু কঠিন নয় মোটেও।

দুধের কেক - dudh er cake

দুধের কেক

দুধ দিয়ে কত কি না হয়। কেকের উপাদান হিসেবেও দুধের ব্যবহার রয়েছে প্রচুর। কিন্তু কেকের প্রধান উপাদান সাধারণত আটা বা ময়দাই হয়। কিন্তু এবার দেখে নেওয়া যাক দুধের কেকের (dudher cake) রেসিপিটি যাতে মূল উপকরণ হিসেবে দুধের ব্যবহার করা হয়েছে। আর এটাকে কেক না বলে সন্দেশ বললেও খুব একটা ভুল বলা হবে না।

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।