ব্রেড রসমালাই

ব্রেড রসমালাই

রসমালাইতে সাধারণত ছানার তৈরি রসগোল্লা ও মালাই ব্যবহার করা হয়ে থাকে কিন্তু ছানার রসগোল্লার পরিবর্তে পাউরুটি দিয়েও সহজেই তৈরি করা যেতে পারে রসমালাই। খেতে বেশ সুস্বাদু এই পাউরুটির রসমালাই।

দই বড়া

দই বড়া

দই আমাদের অনেকেরই প্রিয় একটা খাবার। এটা খালি মুখে যেমন খাওয়া যায় তেমনি এটা দিয়ে তৈরি করা যায় মজার মজার খাবার। দই বড়া এমনই একটি খাবার। টক মিষ্টি দই আর মাসকলাইয়ের ডাল দিয়ে খাবারটি তৈরি করা হয়ে থাকে। আমাদের দেশে ইফতারের একটি জনপ্রিয় আইটেম এই দইবড়া।

রস মালাই

রসমালাই

রসমালাই দুধ ও ছানার তৈরি খুবই মজাদার একটা মিষ্টি। রসমালাইতে মালাইয়ের আকৃতি ছোট ছোট গোল গোল বা চ্যাপ্টা ও বড় বড় ইচ্ছানুযায়ী করা যায়। আর সাথে কাজুবাদাম বা পেস্তাবাদাম কুচি কুচি করে দিলে স্বাদ আরো বৃদ্ধি পায়।

কোল্ড কফি

কোল্ড কফি

গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে এক গ্লাস কোল্ড কফি এনে দিতে পারে স্বস্তি ও সতেজতা। এবার দেখে নিই কোল্ড কফির চমৎকার একটি রেসিপি যার স্বাদ আরো বাড়িয়ে দিতে আইসক্রিম ব্যবহার করা হয়েছে।

কাস্টার্ড স্নোবল

কাস্টার্ড স্নোবল

কাস্টার্ড স্নোবল দুধ ও ডিমের তৈরি মজাদার একটি কাস্টার্ড। ঠিকমতো তৈরি হলে সাদা তুষারপাতের মত দেখতে হয় বিধায় এর নাম কাস্টার্ড স্নোবল। খেতেও বেশ ভালো।

চকলেট এর হালুয়া

চকলেট হালুয়া

আমরা গাজরের হালুয়া, পেঁপের হালুয়া, সুজির হালুয়া ইত্যাদি অনেক রকম হালুয়ার নাম শুনেছি কিন্তু চকলেটেরও যে হালুয়া হতে পারে তা কয়জনের জানা রয়েছে! এবার দেখে দিন মজাদার চকলেটের হালুয়ার একটি রেসিপি যাতে চকলেটের ফ্লেভার আনার জন্য কোকো পাউডার ও চকলেট সিরাপ ব্যবহার করা হয়েছে।

Rosogolla recipe

রসগোল্লা

রসগোল্লা বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী মিষ্টি। বাংলাদেশের প্রায় সব অঞ্চলেই এটা তৈরি করা হয়ে থাকে। রসগোল্লা পিওর ছানা অথবা কিছুটা ময়দা মিশিয়ে তৈরি করা যায়। কিন্তু স্পঞ্জ রসগোল্লা পিউর ছানা দিয়েই ভাল হয়। ফ্লেভার হিসেবে গোলাপজল বা এলাচ দেওয়া যেতে পারে।

গোলাপ জামুন

গোলাপ জামুন

গোলাপ জামুন দক্ষিণ এশিয়ার জনপ্রিয় একটি মিষ্টি যা দুধ থেকে তৈরি হয়। ইন্ডিয়া, মায়ানমার, নেপাল, পাকিস্তান ও বাংলাদেশে এই মিষ্টি বিশেষভাবে জনপ্রিয়। এটা গুঁড়া দুধ, ছানা বা ক্ষীর দিয়ে তৈরি করা যায়।

মাখলাবিয়া কাস্টার্ড রেসিপি

মাহালাবিয়া কাস্টার্ড

মাহালাবিয়া কাস্টার্ড একটি অ্যারাবিয়ান ডিশ। দুধ, চিনি, ক্রীম ইত্যাদি হাতের কাছের উপাদানগুলো দিয়েই এটা সহজে তৈরি করা যায়।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।