লেবুপাতা দিয়ে গরু - beef with lemon leaf

লেবুপাতা দিয়ে মাংসের কোরমা

লেবুর মতো লেবুর পাতাও কিন্তু ফেলনা নয়। এরও রয়েছে আলাদা একটা ফ্লেভার। আর তাই তো বিভিন্ন খাবারের ফ্লেভারের ভিন্নতা আনার জন্য বা একটু সতেজ ভাব আনার জন্য লেবুপাতা ব্যবহার করা হয়।

বিফ বিরিয়ানি - beef biriyani

বাসমতি চালের বিফ বিরিয়ানি

বিরিয়ানি তৈরিতে বাসমতি চালের জুড়ি মেলা ভার। আর তার সাথে ব্যবহার করা যায় যে কোন মাংস। মাংসের মধ্যে গরুর মাংস অনেকেরই চাহিদার শীর্ষে থাকে।

প্রণ বা চিংড়ি ফ্রাইড রাইস - prawn fried rice

চিংড়ি বা প্রণ ফ্রাইড রাইস

ফ্রাইড রাইস আমাদের সকলেরই প্রিয় একথা বলার অপেক্ষা রাখে না। এখানে একটা মজাদার ফ্রাইড রাইসের রেসিপি শেয়ার করা হলো যার স্বাদ আরো বাড়িয়ে তুলতে চিংড়ি ব্যবহার করা হয়েছে। দেখে নেওয়া যাক এই মজাদার চিংড়ি বা প্রণ ফ্রাইড (shrimp/prawn fried rice) রাইসের রেসিপি টি।

গ্রিল চিকেন নুডল্‌স

নুডল্‌স এর সাথে গ্রিল চিকেন

নুডল্‌স (noodles) বা চাওমিন (chow mein) জনপ্রিয়তার শির্ষে থাকা একটা খাবার। নাস্তা হিসেবে নুডল্‌স পছন্দ করেন না বা খান না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না।

chinese chicken rice - চাইনিজ চিকেন রাইস

চাইনিজ চিকেন রাইস

চাইনিজ রেস্টুরেন্টে গেলে যে আইটেমটি সবচেয়ে বেশি অর্ডার করা হয় তা হলো ফ্রাইড রাইস বা চাইনিজ রাইস। আর তার সাথে চিকেনের একটা আইটেম তো থাকেই। তাই আজকের রেসিপিটি ফলো করে বাড়িতেই বানিয়ে নিন। চিকেন ও রাইসের এই ডুও। (রেসিপি অথরঃ রাকিব)

চিকেন ডাম্পলিং সুপ - chicken dumpling soup

চিকেন এন্ড ডাম্পলিং সুপ

ডাম্পলিং চীনে খুব পরিচিত ও জনপ্রিয় একটা খাবার। ধীরে ধীরে এর জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে চীনের বাইরে। আর সুপ তো সারা বিশ্বেই প্রচলিত।

chicken lollipop - চিকেন ললিপপ

চিকেন ললিপপ – ২

চিকেন ললিপপ (chicken lollipop) চিকেনের একটা মজাদার ফাস্টফুড আইটেম। এর সুবিধা হল, ললিপপের মতো খুব সহজেই ডান্টি ধরে খাওয়া যায়। বিশেষ করে বাচ্চারা চিকেন ললিপপ খেতে খুব পছন্দ করে। তার মানে বড়রাও যে খেতে পারবে না এমনটি নয় কিন্তু! (রেসিপি অথরঃ মনির হোসেন)

চিকেন পটেটো সুপ

চিকেন পটেটো সুপ

চিকেন এবং পটেটো অর্তাৎ মুরগি ও আলু এমন দুইটি উপাদান যা আমাদের কিচেনে বা ফ্রিজে প্রায় সব সময় থাকে। আর দুটিই অনেক পুষ্টি গুণে ভরা।

prawn masala fry - প্রণ মশলা ফ্রাই

প্রণ মশলা ফ্রাই

প্রণ বা চিংড়ি (chingri) মাছের অসংখ্য রেসিপি আছে। ইন্ডিয়ান রেসিপি প্রণ মশালার কথা আমরা অনেকেই জানি। কিন্তু আরেকটু স্পাইসি ও ভাজা ভাজা টাইপ হয় প্রণ মশলা ফ্রাই। এবার তারই রেসিপি দেখবো।

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।