ঝিঙার খোসা ভর্তা

ঝিঙের খোসা ভর্তা

তরি তরকারির বা খাবারের অনেক অংশই আমরা ফেলে দিই যা দিয়ে অনেক সময় তৈরি করা যায় মুখরোচক কিছু খাবার। ঝিঙের খোসার ভর্তা তেমনই একটা খাবার। তাছাড়া সবজির খোসায় থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেলস ও ফাইবার। তাই স্বাস্থ্যের জন্যও ভালো। গরম ভাতের সাথে এই ভর্তা খুব ভালো লাগবে।

সবজি রুটি

সবজি রুটি

একটু হেলদি থাকতে চাইলে সকালের নাস্তায় রুটি খাওয়ার বিকল্প নেই। আর তা যদি হয় সবজি রুটি তা হলে তো কথাই নেই। এটা আপনার পছন্দমতো সবজি যেমন পেঁপে, গাজর ইত্যাদি দিয়ে করতে পারবেন। এটা মুরগির মাংসের তরকারি দিয়ে খেতে ভাল লাগে। (Recipe author: Rowshon Ara Faruk)

আলু মটরশুঁঠি নিরামিষ

যারা নিরামিষ খেয়ে হেলদি থাকতে চান তাদের জন্য এই রেসিপি। আলু ও মটরশুঁটি দুটোরই খাদ্য মান অনেক যা আমাদের দেহে পুষ্টি ও শক্তি যোগায়।

পাতাকপির পাকোড়া

পাতাকপির পাকোড়া

পাতাকপির পাকোড়া স্বাস্থ্যকর একটা নাস্তা। যদিও এটা তেলে ভাজা তারপরও পাতাকপি থাকায় এটা বেশ হেলদি। আর বানানোও খুব সহজ।

পটেটো চপ

পটেটো চপ

পটেটো বা আলুর চপ মুখরোচক একটা খাবার। এর অনেক রকম রেসিপি রয়েছে। এবার দেখে নেওয়া যাক আরেকটি রেসিপি। বিকেলের নাস্তা হিসেবে এটা চমৎকার। সাথে রাখুন একটু টমেটো সস বা চাটনি।

দই টিক্কা

দই টিক্কা

দই টিক্কা অথবা আলু দই টিক্কা ভারতে উত্তরাঞ্চলের একটি জনপ্রিয় নাস্তা। বানো খুব সহজ। সাধারণত চাটনি দিয়ে পরিবেশন করা হয়ে থাকে।

পটলের দোলমা

পটলের দোলমা

স্পটাফ করা ভেজিটেবলকে সাধারণত দোলমা বলা হয়। দোলমা এশিয়া- ইউরোপের বিভিন্ন দেশে সিজনাল ভেজিটেবল দিয়ে তৈরি করা হয়। আমাদের দেশে পটলের দোলমা বাঙ্গালিদের অতি পরিচিত একটা খাবার। পটল আমাদের বাসায় হর হামেশাই থাকে তা সাধারণত বিভিন্ন তরকারির সাথে মিশিয়ে খাওয়া হয় কিন্তু পটলের দোলমা এমন একটি ডিশ যেখানে পটলকেই হাইলাইট করা হয় আর স্বাদে এনে […]

বেগুনের দোলমা - bangla recipe

বেগুনের দোলমা

বেগুনের পদের আক্ষরিক অর্থেই কোন শেষ নেই। এখানে বেগুনের ট্রেডিশনাল একটা খাবার বেগুনের দোলমার রেসিপি দেয়া হল।

আলুর দম

কাশ্মিরী আলুর দম

আলুর দম খুব সহজ একটি ভেজিটেরিয়ান রেসিপি। ছোট বড় সকলেরই এটা খুব প্রিয়। আলুর দম পোলাও, ভাত, বিরিয়ানি বা রুটির সাথে সার্ভ করা যায়। এখানে কাশ্মিরী আলুর দম তৈরির একটি রেসিপি দেওয়া হল। এখানে কাশ্মিরী মরিচ গুঁড়া ব্যবহার করা হয়েছে যা তরকারিকে অনেক লাল করে তাই দেখতে সুন্দর দেখায়। আপনি চাইলে সাধারন মরিচগুঁড়া দিয়েও এটা […]

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।