সবজি পাকোড়া

সবজি পাকোড়া

এবার নিয়ে এলাম আরো একটা পাকোড়ার রেসিপি। বিভিন্ন সবজির সমন্বয়ে তৈরি করা হয়েছে এই সবজি পাকোড়া।

সবজি কাটলেট

সবজি কাটলেট

স্বাস্থ্যের কথা ভেবে ভাজাপোড়া অনেকে এভয়েড করে চলেন একথা যেমন সত্য, তেমনি সবজি স্বাস্থ্যের পক্ষে উপকারী একথাও অনস্বীকার্য। তাই যখন সবজি দিয়ে ভাজাপোড়ার আইটেম

ছোলা ভুনা

ছোলা ভুনা

রোজার সময় ছোলা ভুনা খুব কমন একটা আইটেম। তাছাড়া মুড়ির সাথে ছোলা ভুনা বাঙালিদের কমন একটা নাস্তার আইটেম।

বেগুন বাহারী

বেগুন বাহারী

বেগুন (begun, brinjal, eggplant) এমন একটা সবজি যা দিয়ে একশ একটারও বেশি খাবার বা ডিশ তৈরি করা যায়। যারা বেগুন খেতে ভালোবাসেন তারা আর এই রেসিপি টি ট্রাই করতে পারেন।

নিরামিষ-রেসিপি

নিরামিষ

আমরা অনেকেই সাধারণত নিরামিষ (niramish) থেকে দূরে থেকে আমিষের দিকে বেশি ঝুঁকি। কিন্তু স্বাস্থ্যের ফাইবারের প্রয়োজন মেটাতে আমাদের সবারই নিরামিষ খাবারের প্রয়োজন আছে।

চিড়া-টিকিয়া

চিড়ার টিকিয়া

চিড়ার টিকিয়া (chirar tikia) একটা আনকমন খাবার। আমরা চিড়ার অনেক আইটেম যেমন দই-চিড়া (doi chira) ইত্যাদির সাথে পরিচিত। কিন্তু চিড়া দিয়েও যে মজাদার মুখরোচক নাস্তার খাবার তৈরি করা যায় তার প্রমাণস্বরূপ দেখে নিন এই রেসিপি টি। (রেসিপিঃ শরমিন জাহান সেতু)

মটর পুরি - motor puri

মটর পুরি

শীতের সকালে গরম গরম মটর পুরি (motor puri) খাবার মজাই আলাদা। সকালের নাস্তা হিসেবে পুরি কার না প্রিয়। তাই দেরি না করে বানিয়ে ফেলুন মটর পুরি।

বেগুনের টক - beguner tok

বেগুনের টক

বেগুনেরও যে গুন আছে একথা বার বার প্রমাণিত। শুধু পুষ্টিগুণেই নয়, এটা দিয়ে তৈরি হয় বিভিন্ন মজাদার ও মুখরোচক খাবার। এবার দেখে নিন এমনই বেগুন দিয়ে তৈরি জ্বীভে জল এনে দেওয়া একটা খাবারের রেসিপি জার নাম বেগুন এর টক (begun er tok) (recipe: Samanta Chowdhury)

লুচি সবজি - luchi shobji

লুচি-সবজি

লুচি-সবজি আমাদের বাঙালিদের খুব কমন একটা নাস্তা। সকালে বা বিকালে লুচি-সবজি (luchi shobji) একটা আদর্শ নাস্তা হতে পারে। লুচি তেলে ভাজা হলেও তা সবজির সাথে খাওয়া হয় বলে একটা একটা ব্যালেন্সড খাবার বা ডিশও বটে।

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।