জর্দার লাড্ডু

জর্দার লাড্ডু

মিষ্টি প্রেমীদের কাছে লাড্ডু একটি প্রিয় নাম। লাড্ডু ছোট বড় নির্বিশেষে সকলেরই প্রিয় একটা মিষ্টি।

আবার খাবো সন্দেশ

আবার খাবো সন্দেশ

আবার খাবো সন্দেশ কোলকাতার একটা জনপ্রিয় সন্দেশ। ফ্রেশ ছানা ও ক্ষীর দিয়ে তৈরি এই সন্দেশ খেতে খুব মজা। একটা খেলেই মনে হয় আবার খাবো। সেজন্যই বুঝি এরূপ নামকরণ। ছানার সন্দেশের ভিতরে থাকে খোয়া ক্ষীরের পুর। পেস্তা বাদাম দিয়ে সাজানো হয় এই সন্দেশ। তবে এই রেসিপিতে কাঠবাদাম ব্যবহার করা হয়েছে।

বেসনের লাড্‌ডু

বেসনের লাড্‌ডু

বেসন সাধারণত আমরা ক্রিসপি ব্যাটার তৈরিতে ব্যবহার করি কিন্তু এটা দিয়েও হতে পারে অসাধারণ লাড্‌ডু যা একবার খেলে স্বাদ মুখে লেগে থাকে। ট্রেডিশনালি এতে ঘি ব্যবহার করা হয়। তবে আপনি চাইলে সয়াবিন বা মাখন ব্যবহার করতে পারেন। তাতে স্বাদের খুব একটা তারতম্য় হয় না।

দুধের বরফি

দুধের বরফি

যেকোন মিষ্টি জাতীয় খাবার তৈরি করতে দুধের জুড়ি নেই। ঘন দুধ দিয়ে তৈরি কালাকান্দ মিষ্টি বা দুধের বরফি খেতে কেমন তা তৈরি করে না খেলে বলে বোঝানো যাবে না। তাই ঝটপট দেখে নিন রেসিপিটি।

সুজির আফলাতুন

সুজির আফলাতুন

সুজির আফলাতুন কেক এবং মিষ্টির মাঝামাঝি একটি ডেজার্ট। সুজি, ময়দা, ডিম, তেল ইত্যাদি সটিক অনুপাতে মিশিয়ে ডেজার্ট টি তৈরি করা হয়।

সুই পিঠা

সুই পিঠা

সুই পিঠা আতপ চালের তৈরি মচমচে একটা পিঠা। সুই দিয়ে ডিজাইন করা হয় বলে এটা সুই পিঠা নামে পরিচিত। এক ধরনের নকশী পিঠাও বলা চলে। মোটা সাইজের সুই না থাকলে তার পরিবর্তে খেজুর কাঁটা ব্যবহার করতে পারেন।

রসগোল্লা

রসগোল্লা ২

রসগোল্লা আমাদের দেশের ট্রেডিশনাল একটা মিষ্টি। এর অনেক রকম রেসিপি রয়েছে। কিছু রেসিপি হাল্কা মিষ্টি, কিছু রেসিপিতে শুধু পিওর ছানা ব্যবহার করা হয়। আবার কিছু রেসিপিতে ছানার সাথে ব্যবহার করা হয় সুজি বা সামান্য ময়দা।

কালোজাম

কালোজাম

আমাদের দেশের মিষ্টি বলতে রসগোল্লা চমচমের পরেই আসে কালোজাম। কিংবা অনেকেরই পছন্দের তালিকায় প্রথমেই থাকে কালে জাম। এর চমৎকার স্বাদ আর রং এর জন্য দেখামাত্রই জ্বীভে জল এনে দেয়।  হাতের কাছের উপাদান দিয়ে বাড়িতেই তৈরি করা যায় সবার প্রিয় কালোজাম। এবার তারই একটা রেসিপি দেওয়া হলো। এই রেসিপিতে কোন ছানা ব্যবহার করা হয় নি। (Recipe […]

ব্রেড রসমালাই

ব্রেড রসমালাই

রসমালাইতে সাধারণত ছানার তৈরি রসগোল্লা ও মালাই ব্যবহার করা হয়ে থাকে কিন্তু ছানার রসগোল্লার পরিবর্তে পাউরুটি দিয়েও সহজেই তৈরি করা যেতে পারে রসমালাই। খেতে বেশ সুস্বাদু এই পাউরুটির রসমালাই।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।