কালোজাম

কালোজাম

আমাদের দেশের মিষ্টি বলতে রসগোল্লা চমচমের পরেই আসে কালোজাম। কিংবা অনেকেরই পছন্দের তালিকায় প্রথমেই থাকে কালে জাম। এর চমৎকার স্বাদ আর রং এর জন্য দেখামাত্রই জ্বীভে জল এনে দেয়।  হাতের কাছের উপাদান দিয়ে বাড়িতেই তৈরি করা যায় সবার প্রিয় কালোজাম। এবার তারই একটা রেসিপি দেওয়া হলো। এই রেসিপিতে কোন ছানা ব্যবহার করা হয় নি। (Recipe […]

ব্রেড রসমালাই

ব্রেড রসমালাই

রসমালাইতে সাধারণত ছানার তৈরি রসগোল্লা ও মালাই ব্যবহার করা হয়ে থাকে কিন্তু ছানার রসগোল্লার পরিবর্তে পাউরুটি দিয়েও সহজেই তৈরি করা যেতে পারে রসমালাই। খেতে বেশ সুস্বাদু এই পাউরুটির রসমালাই।

রস মালাই

রসমালাই

রসমালাই দুধ ও ছানার তৈরি খুবই মজাদার একটা মিষ্টি। রসমালাইতে মালাইয়ের আকৃতি ছোট ছোট গোল গোল বা চ্যাপ্টা ও বড় বড় ইচ্ছানুযায়ী করা যায়। আর সাথে কাজুবাদাম বা পেস্তাবাদাম কুচি কুচি করে দিলে স্বাদ আরো বৃদ্ধি পায়।

পাউরুটির লাল মোহন

পাউরুটির লালমোহন মিষ্টি

মিষ্টি তৈরির একটি কমন উপাদান ছানা। সব মিষ্টিতেই কমবেশি ছানা ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু ছানা ছাড়াও যে মিষ্টি তৈরি করা যায় আজকের রেসিপি তারই উদাহরণ। যাদের ছানায় সমস্যা তাড়া বাড়িতে সহজেই তৈরি করতে পারেন এই মিষ্টি।

ডিমের লাডডু

ডিমের লাড্‌ডু

লাড্‌ডু হরেক রকমের হয়ে থাকে। আমরা সাধারণত বেসনের লাড্‌ডু বা বুন্দিয়া দিয়ে যে লাড্‌ডু হয় তার সাথেই বেশি পরিচিত। কিন্তু আমাদের দৈনন্দিন খাবার ডিম থেকেও তৈরি হতে পারে মজাদার লাড্‌ডু। এবার দেখে নিই রেসিপিটা।

ডিম ও সুজির মোহনভোগ

ডিম ও সুজির মোহনভোগ

আমরা সুজি ও ডিমের তৈরি নানা রকম খাবারের সাথে পরিচিত কিন্তু এ দুইয়ের মেলবন্ধনে তৈরি করা যায় মজাদার মোহনভোগ। তাছাড়াও এর সাথে ব্যবহার করা হয় দুধ ও ঘি যা এর স্বাদকে আরো বাড়িয়ে দেয়।

হাবশি হালুয়া

হাবশী হালুয়া

হাবশী হালুয়া বাদাম ও ডিমের সংমিশ্রণে তৈরি মজাদার একটি হালুয়া। এটা সাধারণত পিস পিস করে কেটে বরফি আকারে পরিবেশন করা হয়।

চমচম

চমচম-২

রসগোল্লার মত চমচমও বাংলাদেশের আরেকটি ঐতিহ্যবাহী মিষ্টি। চমচম অনেক ধৈর্য্য সহকারে বানাতে হবে তাছাড়া ভালো টেক্সচার আসবে না। ৩-৪ ঘন্টা সময় নিয়ে জ্বাল দিতে হবে। এর চেয়ে কম সময়ে করলে চমচমের আসল স্বাদ পাওয়া যাবে না।

গাজরের বরফি

গাজরের বরফি

বরফি বা হালুয়ার মধ্যে গাজরের বরফি অন্যতম। গাজরের হালুয়ার স্বাদই আলাদা। যে একবার খাবে তার মুখে লেগে থাকবে। আর যারা মিষ্টি জাতীয় খাবার পছন্দ করেন তাদের ক্ষেত্রে তো কথাই নেই। তাছাড়া গাজরে রয়েছে ভিটামিন ‘এ’ যা আমাদের চোখের জন্যও উপকারী। আর চিনিতে সমস্যা হলে আপনি ডায়াবেটিস সুগার বা ক্যালরি ফ্রি ব্যবহার করতে পারেন।  

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।