নো বেক ওরিও কাস্টর্ড কেক - no bake orio cake

নো বেক ওরিও কাস্টার্ড ও চকলেট কেক

বাজারে যে চকলেট ফ্লেভারের ওরিও বিস্কিট (biscuit) পাওয়া যায় তা আমাদের সবারই প্রিয়। এই ওরিয়ও বিস্কিট দিয়ে তৈরি হয় নানা রকমের ডেজার্ট।

সুজির গোলাপজামুন - sujir_golapjamun

সুজির গোলাপজামুন

মিষ্টিপ্রেমীদের মাঝে গোলাপজামুন একটা বিশেষ স্থান দখল করে থাকে। এর শুধু স্বাদই নয়, রং এও পরিচয়। লাল কালারের এই মিষ্টি প্রথমেই সবার নজর কাড়ে।

গাজরের লাড্ডু - carrot laddu

গাজরের লাড্ডু

গাজরের হালুয়ার কথা তো আমরা কম বেশি সবাই শুনেছি। খেতেও পছন্দ করি সবাই। কিন্তু গাজরের লাড্ডুর কথা শুনেছেন কি কখনো?

তালের বড়া - taler bora

তালের বড়া

তালের সিজন এসেছে অথচ তালের বড়া খাবেন না তাই কি হয়? স্বাদে ও ফ্লেভারে তালের বড়ার (taler bora ba tal bora) কোন জুড়ি নেই।

তোষা সিন্নি বা ময়দার হালুয়া

তোষা সিন্নি বা ময়দার হালুয়া

যেকোন উৎসবে বিশেষ করে ধর্মীয় উৎসবে হালুয়ার (halua) কোন জুড়ি নেই। আমরা বিভিন্ন রকমের হালুয়া বাসায় তৈরি করে থাকি। কিন্তু ময়দার হালুয়া বা তোষা সিন্নির সাথে আমরা অনেকেই পরিচিত নই। তাই দেখে নেই ব্যতিক্রম অথচ সুস্বাদু এই হালুয়ার রেসিপিটি।

নাড়িকেল ও গুড়ের নাড়ু - coconut naru

নাড়িকেল ও গুড়ের নাড়ু

নাড়ু আবহমান গ্রাম বাংলার একটা ঐতিহ্যবাহী খাবার। নাড়ু খেতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। নাড়ুর (naru) সাথে জড়িয়ে থাকে আমাদের দুষ্টু মিষ্টি নানা স্মৃতি।

chitoi pitha - চিতই পিঠা

চিতই পিঠা

চিতই পিঠা বা চিতাই পিঠা (chitoi pitha) আবহমান গ্রাম বাংলার একটা অতি পরিচিত পিঠা। আমাদের সর্ব প্রথম এই পিঠার সাথে পরিচিতি ঘটে আমাদের দাদী কিংবা নানী বা মায়ের বানানো পিটা খেয়ে। তাই এই পিঠার সাথে জড়িয়ে থাকে আমাদের অনেক আবেগ ও স্মৃতি। আর চিতই পিঠা ছাড়া যেন শীতকালটা জমেই না। তাহলে দেখে নিন ঐতিহ্যবাহী এই […]

dim chitoi - ডিম চিতই

ডিম চিতই পিঠা

শীতকালে চিতই পিঠা সকলেরই প্রিয়। চিতই পিঠা অনেক রকম ভাবে তৈরি করা যায়। সবচেয়ে ট্রেডিশনাল যেটা সেটা তৈরি হয় কাঠখোলায়, ডিম ছাড়া।

বিয়ে বাড়ির জর্দা

বিয়ে বাড়ির জরদা

বিয়ে বাড়িতে বা বিভিন্ন কমিউনিটি হলে যে আইটেমটি খুব কমন
থাকে তা হলো জর্দা(জরদা)। পেটপুরে ভুরিভোজ করার পর একটু জরদা দিয়ে মিষ্টি মুখ না করলে খাওয়াটাই যেন অসম্পূর্ণ থেকে যায়।

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।