বেগুনের টক - beguner tok

বেগুনের টক

বেগুনেরও যে গুন আছে একথা বার বার প্রমাণিত। শুধু পুষ্টিগুণেই নয়, এটা দিয়ে তৈরি হয় বিভিন্ন মজাদার ও মুখরোচক খাবার। এবার দেখে নিন এমনই বেগুন দিয়ে তৈরি জ্বীভে জল এনে দেওয়া একটা খাবারের রেসিপি জার নাম বেগুন এর টক (begun er tok) (recipe: Samanta Chowdhury)

লুচি সবজি - luchi shobji

লুচি-সবজি

লুচি-সবজি আমাদের বাঙালিদের খুব কমন একটা নাস্তা। সকালে বা বিকালে লুচি-সবজি (luchi shobji) একটা আদর্শ নাস্তা হতে পারে। লুচি তেলে ভাজা হলেও তা সবজির সাথে খাওয়া হয় বলে একটা একটা ব্যালেন্সড খাবার বা ডিশও বটে।

pata kopi ba badha kopi er pakora - পাতাকপির পাকোড়া

পাতাকপি বা বাঁধাকপির পাকোড়া

পাকোড়া (pakora) বা বড়া আমাদের সবারই প্রিয় খাবার। ভাতের সাথে কিংবা খিচুড়ির সাথে এমনকি খালিমুখেও পাকোড়া খেতে ভাল লাগে। কপির মধ্যে সাধারণত ফুলকপির পাকোড়াই বেশি প্রচলিত। কিন্তু তাই বলে পাতাকপি

ফুলকপির ডাল

ফুলকপির ডাল

টেবিলে ভাতের সাতে আমরা তরল ডাল অহরহই খাই। আবার ডালের সাথে সবজির সমন্বয় ঘটিয়ে তৈরি করা যায় বিভিন্ন মজাদার আইটেম। ফুলকপির ডাল এমনই একটা আইটেম।

আলু করলার ভর্তা

আলু করলার ভর্তা

আলু ও করলা একসাথে খুব ভালো যায়। আমরা সাধারণত আলু ও করলার ভাজি বা সবজি খেয়ে থাকি। কিন্তু এদুটো একসাথে মিক্স করে যে ভর্তাও করা যেতে পারে তা হয়তো অনেকের মাথায় আসবে না। চলুন দেখে নেওয়া যাক আলু ও করলার ভর্তার রেসিপিটি।

করলা ভাজি

করলা ভাজি

শুধু রোগীর পথ্য হিসেবেই নয়, সকালের নাস্তায় খিঁচুড়ি বা ভাতের সাথেও করলা ভাজি খেতে দারুন লাগে। করলার মধ্যে রয়েছে অ্যালকালয়েড যা আমাদের শরীরের বিভিন্ন প্রয়োজনে কাজে লাগে।

স্টার ফ্রাইড বিফ

স্টার ফ্রায়েড বিফ

স্টার ফ্রায়েড বিফ চাইনিজ খাবার গুলোর মধ্যে অন্যতম। এতে থাকে সয়াসস তাই এর স্বাদটাও বৃদ্ধি পায়। তাছাড়া বিভিন্ন সবজি মেশানো হয় বিধায় এটা স্বাস্থ্যকরও বটে।

বেগুনের সুফলে

বেগুনের সুফলে

আমরা সাধারণত চকলেট সুফলে বা চিজ সুফলে ইত্যাদির সাথে পরিচিত। কিন্তু বেগুন দিয়েও তৈরি হতে পারে টেস্টি সুফলে। চলুন দেখে নিই রেসিপি টি।

ঝিঙার খোসা ভর্তা

ঝিঙের খোসা ভর্তা

তরি তরকারির বা খাবারের অনেক অংশই আমরা ফেলে দিই যা দিয়ে অনেক সময় তৈরি করা যায় মুখরোচক কিছু খাবার। ঝিঙের খোসার ভর্তা তেমনই একটা খাবার। তাছাড়া সবজির খোসায় থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেলস ও ফাইবার। তাই স্বাস্থ্যের জন্যও ভালো। গরম ভাতের সাথে এই ভর্তা খুব ভালো লাগবে।

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।