ডিম ছাড়া সুজির কেক - egg-less semolina cake

ডিম ছাড়া সুজির কেক

অনেকেই ডিম খেতে চান না। অথচ কেক খেতে চান। কিন্তু আমরা সবাই মনে করি ডিম কেকের জন্য একটা অপরিহার্য উপাদান। কিন্তু ডিম ছাড়াও কেক তৈরি করা সম্ভব। এবার দেখে নিই ডিম ছাড়া সুজির কেক এর রেসিপি টি।

সুজির আফলাতুন

সুজির আফলাতুন

সুজির আফলাতুন কেক এবং মিষ্টির মাঝামাঝি একটি ডেজার্ট। সুজি, ময়দা, ডিম, তেল ইত্যাদি সটিক অনুপাতে মিশিয়ে ডেজার্ট টি তৈরি করা হয়।

কালোজাম

কালোজাম

আমাদের দেশের মিষ্টি বলতে রসগোল্লা চমচমের পরেই আসে কালোজাম। কিংবা অনেকেরই পছন্দের তালিকায় প্রথমেই থাকে কালে জাম। এর চমৎকার স্বাদ আর রং এর জন্য দেখামাত্রই জ্বীভে জল এনে দেয়।  হাতের কাছের উপাদান দিয়ে বাড়িতেই তৈরি করা যায় সবার প্রিয় কালোজাম। এবার তারই একটা রেসিপি দেওয়া হলো। এই রেসিপিতে কোন ছানা ব্যবহার করা হয় নি। (Recipe […]

ডিম ও সুজির মোহনভোগ

ডিম ও সুজির মোহনভোগ

আমরা সুজি ও ডিমের তৈরি নানা রকম খাবারের সাথে পরিচিত কিন্তু এ দুইয়ের মেলবন্ধনে তৈরি করা যায় মজাদার মোহনভোগ। তাছাড়াও এর সাথে ব্যবহার করা হয় দুধ ও ঘি যা এর স্বাদকে আরো বাড়িয়ে দেয়।

চুলায় সুজির কেক

চুলায় সুজির কেক

আটা ময়দার মত সুজি দিয়েও যে মজাদার কেক হতে পারে তা আমরা অনেকেই জানি না। সাধারণ কেকের নিয়মেই এটা বানানো যায়। শুধু ময়দার পরিবর্তে সুজি ব্য়বহার করা হয়। আরো ব্যবহার করা হয় টক অথবা মিষ্টি দই। এখানে চুলায় তৈরি সুজির কেকের রেসিপি দেওয়া হলো।

সুজির চমচম

সুজির চমচম

চমচম আমাদের দেশের ঐতিহ্যবাহী এটি মিষ্টি। কিন্তু শুধু দুধের ছানা দিয়েই যে চমচম তৈরি করা যায় তা নয়। এবার সুজি দিয়ে তৈরি চমচমের রেসিপি দেওয়া হল।

সুজির কেক

সুজির কেক (বাসবুসা)

বাসবুসা বা সুজির কেক মধ্যপ্রাচ্যের জনপ্রিয় একটি কেক। এই কেকে আটার পরিবর্তে সুজি ব্যবহার করা হয়। খেতে বেশ সুস্বাদু।

সুজির মিষ্টি বড়া - বাংলা রেসিপি

সুজির বড়া

আমরা সবাই সুজির হালুয়া খাই কিন্তু সুজি দিয়ে কেবল হালুয়াই নয়, তৈরি হয় হরেক রকম আইটেম। আজ দেখে নেওয়া যাক মিষ্টি সুজির বড়া। এটা বানাতে মাত্র তিনটি উপাদান লাগে।

নেশেস্তার হালুয়া

নেশেস্তার হালুয়া

নেশেস্তা হল সুজির মাড়। সুজি অনেক্ষণ ভিজিয়ে রাখলে যেই মাড় পাওয়া যায় তাকে নেশেস্তা বলা হয় যা হালুয়া তৈরির কাজে ব্যবহার করা হয়ে থাকে। নেশেস্তার হালুয়া খেতে বেশ। এর রং সচ্ছ হয় তাই এর সাথে বিভিন্ন ফুড কালার বিশেষ করে অরেঞ্জ কালারটি ব্যবহার করা হয় যা সত্যিই ফুটে ওঠে। বরফি করে কেটে ও ওপরে বাদাম […]

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।