কালোজাম

কালোজাম

আমাদের দেশের মিষ্টি বলতে রসগোল্লা চমচমের পরেই আসে কালোজাম। কিংবা অনেকেরই পছন্দের তালিকায় প্রথমেই থাকে কালে জাম। এর চমৎকার স্বাদ আর রং এর জন্য দেখামাত্রই জ্বীভে জল এনে দেয়।  হাতের কাছের উপাদান দিয়ে বাড়িতেই তৈরি করা যায় সবার প্রিয় কালোজাম। এবার তারই একটা রেসিপি দেওয়া হলো। এই রেসিপিতে কোন ছানা ব্যবহার করা হয় নি। (Recipe […]

থাই চিলি বিফ

থাই চিলি বিফ একটি মজাদার থাই খাবার। যারা যারা একটু স্পাইসি খেতে পছন্দ করেন তারা অবশ্যই ট্রাই করে দেখবেন।

ব্রেড রসমালাই

ব্রেড রসমালাই

রসমালাইতে সাধারণত ছানার তৈরি রসগোল্লা ও মালাই ব্যবহার করা হয়ে থাকে কিন্তু ছানার রসগোল্লার পরিবর্তে পাউরুটি দিয়েও সহজেই তৈরি করা যেতে পারে রসমালাই। খেতে বেশ সুস্বাদু এই পাউরুটির রসমালাই।

চিকেন বল

চিকেন বল

চিকেনের যে সকল ফাস্ট ফুড আইটেম আছে তাদের মধ্যে চিকেন বল অন্যতম। এটা খালিমুখে বা ফ্রাইড রাইসের সাথে খাওয়া যায়। আবার এটা দিয়ে চিকেন বল কারিও তৈরি করা যায়। বাজারে সাধারণত প্রোসেস করা চিকেন বল যা ডুবো তেলে ভেজে খাওয়া যায়। কিন্তু যারা একটু ফ্রেশ খেতে পছন্দ করেন তারা বাসাতেই ফ্রেশ উপাদান দিয়ে তৈরি করে […]

দই বড়া

দই বড়া

দই আমাদের অনেকেরই প্রিয় একটা খাবার। এটা খালি মুখে যেমন খাওয়া যায় তেমনি এটা দিয়ে তৈরি করা যায় মজার মজার খাবার। দই বড়া এমনই একটি খাবার। টক মিষ্টি দই আর মাসকলাইয়ের ডাল দিয়ে খাবারটি তৈরি করা হয়ে থাকে। আমাদের দেশে ইফতারের একটি জনপ্রিয় আইটেম এই দইবড়া।

চিকেন কোফতা

স্পাইসি চিকেন কোফতা

কোফতা মূলত পার্সিয়ান খাবার। তবে আমাদের দেশে এর বেশ চাহিদা রয়েছে। বিভিন্ন রেস্টুরেন্টে ও উৎসবে বিভিন্ন রকম কোফতা পরিবেশন করা হয়। টক ঝাল স্বাদযুক্ত স্পাইসি চিকেন কোফতা একটি সুস্বাদু খাবার।

নারকেল দুধে মুরগির মাংস

নারিকেলের দুধে মুরগির মাংস

কোকোনাট মিল্ক বা নারিকেল দুধ বিভিন্ন তরকারিতে ব্যবহার করা হয়। সাধারণত থাই ক্যুজিনে এই নারিকেলের দুধের ব্যবহার বেশি। দেখে নেওয়া যাক নারকেল দুধে মুরগির মাংসের একটি চমৎকার রেসিপি।

ব্রেড পাকোড়া

ব্রেড পাকোড়া

পাউরুটি অনেক বাসারই সকালের নাস্তা। পাউরুটি একটু বাসি হয়ে গেলে খালি মুখে খেতে ভালো লাগে না। তখন সেটা দিয়ে তৈরি করতে পারেন ব্রেড পাকোড়া। টাটকা পাউরুটি দিয়েও এটা করা যায়। খাবারটি বাসায় সহজেই তৈরি করা যায় কোন রকম ঝামেলা ছাড়াই।

তেহারি

বিভিন্ন উৎসবে ও অনুষ্ঠানে তেহারি একটা জনপ্রিয় খাবার। কাচ্চি বিরিয়ানির মতো এরও রয়েছে নিজস্ব চাহিদা। কাচ্চির তুলনায় তেহারিতে মাংসের পরিমাণ একটু বেশি দেওয়া হয় আর মাংসের টুকরা গুলাও ছোট থাকে। গরু বা খাসির মাংস দিয়ে তেহারি রান্না করা যায় কিন্তু সাধারণত গরুর মাংস দিয়েই তেহারি রান্না করা হয়ে থাকে।

নার্গিসি কোফতা

নার্গিসি কোফতা কারি

নার্গিসি কোফতা মুঘল আমলের একটি সুপরিচিত খাবার। ডিম, মাংসের কিমা ও বিভিন্ন মশলার সমন্বয়ে তৈরি এই খাবারটি খুব টেস্টি ও স্পাইসি।

রস মালাই

রসমালাই

রসমালাই দুধ ও ছানার তৈরি খুবই মজাদার একটা মিষ্টি। রসমালাইতে মালাইয়ের আকৃতি ছোট ছোট গোল গোল বা চ্যাপ্টা ও বড় বড় ইচ্ছানুযায়ী করা যায়। আর সাথে কাজুবাদাম বা পেস্তাবাদাম কুচি কুচি করে দিলে স্বাদ আরো বৃদ্ধি পায়।

কনফেটি পাস্তা সালাদ

ইটালিয়ান কনফেটি পাস্তা সালাদ

এই রেসিপিটি বানানো খুব সহজ। বারবিকিউ এর সাথে এই সালাদ খুব ভালো যায়। ভালো ফলাফলের জন্য এটা এক রাত ফ্রিজে রাখা যেতে পারে।

পাউরুটির লাল মোহন

পাউরুটির লালমোহন মিষ্টি

মিষ্টি তৈরির একটি কমন উপাদান ছানা। সব মিষ্টিতেই কমবেশি ছানা ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু ছানা ছাড়াও যে মিষ্টি তৈরি করা যায় আজকের রেসিপি তারই উদাহরণ। যাদের ছানায় সমস্যা তাড়া বাড়িতে সহজেই তৈরি করতে পারেন এই মিষ্টি।

রেড সস পাস্তা

রেড সস পাস্তা

পাস্তার সাথে টমেটো সস বেশ ভাল যায়। এই রেসিপিতে টমেটো রেড সস এবং পেনে পাস্তা ব্যবহার করা হয়েছে। পেনে পাস্তা সিলিন্ডার আকৃতির এক ধরনের পাস্তা যা টমেটো সসের সাথে খেতে বেশ ভাল লাগে।

জিরা পানি

নুডল্‌স চিকেন কিমা কাবাব

আমরা ট্রেডিশনাল ওয়েতে নুডল্‌স রান্না না করেও এর মাধ্যমে তৈরি করতে পারি মুখরোচক ও ব্যতিক্রমধর্মী সব খাবার। আজ তারই একটার রেসিপি দেওয়া হলো। রেসিপিতে ম্যাগি নুডল্‌স ব্য়বহার করা হয়েছে। আপনারা চাইলে যে কোন ইন্সট্যান্ট নুডল্‌স দিতে পারেন।

চিকেন চাওমিন

চিকেন চাওমিন

চাওমিন নুডলসের একটি ডিশ। চিন এবং আমেরিকায় এটা খুব জনপ্রিয় একটা খাবার। এতে নুডলসের সাথে ব্য়বহার করা যায় চিংড়ি, মুরগির মাংস, সবজি ও আরো অনেক কিছু। এখানে চিকেন চাওমিনের একটি রেসিপি শেয়ার করা হলো।

আলু মটরশুঁঠি নিরামিষ

যারা নিরামিষ খেয়ে হেলদি থাকতে চান তাদের জন্য এই রেসিপি। আলু ও মটরশুঁটি দুটোরই খাদ্য মান অনেক যা আমাদের দেহে পুষ্টি ও শক্তি যোগায়।

মোরগ পোলাও

মোরগ পোলাও আমাদের দেশের অতি পরিচিত খাবার। বিরিয়ানি খেতে চাইলে খাসির কাচ্চি , গরুর তেহারি কিং বা মোরগ পোলাওয়ের কথাই মনে পরে প্রথমে।

পাতাকপির পাকোড়া

পাতাকপির পাকোড়া

পাতাকপির পাকোড়া স্বাস্থ্যকর একটা নাস্তা। যদিও এটা তেলে ভাজা তারপরও পাতাকপি থাকায় এটা বেশ হেলদি। আর বানানোও খুব সহজ।

ক্রিসপি প্রণ বল

ব্রেড প্রণ বল

বাচ্চাদের ও বড়দের প্রিয় খাবার ব্রেড প্রণ বল। গরম গরম ক্রিসপি প্রণ বল খেতে ভারি মজা।

ইয়োগার্ট ফ্রুট ককটেইল সালাদ

ইয়োগার্ট ফ্রুট ককটেইল সালাদ

ইয়োগার্ট ফ্রুট ককটেইল সালাদ দই ও ফলমূলের সমন্বয়ে স্বাস্থ্যকর একটা সালাদ। আর গরমের দিনে এই সালাদ খুব রিফ্রেশিং ও সহজেই হজম হয়। তাছাড়া শরীরে ভিটামিনের ঘাটতিও পূরণ করে।

চিকেন ক্যাশিওনাট সালাদ

চিকেন ও কাজুবাদামের সালাদ

চিকেন ও কাজুবাদামের সালাদ বা চিকেন ক্যাশিওনাট সালাদ খেতে যে শুধু মজাদার তাই নয়, এটা বেশ স্বাস্থ্যকর একটা খাবার। এটা চিকেন ও বাদাম দুটোই প্রোটিনের খুব ভালো উৎস। তাই এই রেসিপি ফলো করে বাড়িতেই তৈরি করুন দারুন উপাদেয় স্বাস্থ্যকর এই খাবারটি।

ফিশ পাইন অ্যাপেল শাস্লিক

ফিশ পাইন আপেল শাস্লিক

শাস্লিক সাধারণত মাংস দিয়ে তৈরি হয়ে থাকে। যেমন চিকেন শাস্লিকের সাথে আমরা সবাই পরিচিত। কিন্তু মাছ দিয়েও হতে পারে মজাদার সাশ্লিক। তাই চলুন দেখে নেওয়া যাক ফিশ পাইন আপেল শাস্লিকের রেসিপি।

খাসির মাংসের হালিম

খাসির মাংসের হালিম

হালিম মাংস ও ডালের সমন্বয়ে তৈরি খুব মুখরোচক আর পুষ্টিকর একটা খাবার। রোজা রমজানের দিনে ইফতারের আইটেমে এটা বেশ জনপ্রিয়। তাছাড়া অন্যান্য সময়ে বিকেলের নাস্তা হিসেবেও এর জুড়ি নেই। বিভিন্ন মাংস দিয়ে হালিম তৈরি হলেও খাসির মাংসের হালিমের একটা আলাদা ঐতিহ্য রয়েছে।

কোল্ড কফি

কোল্ড কফি

গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে এক গ্লাস কোল্ড কফি এনে দিতে পারে স্বস্তি ও সতেজতা। এবার দেখে নিই কোল্ড কফির চমৎকার একটি রেসিপি যার স্বাদ আরো বাড়িয়ে দিতে আইসক্রিম ব্যবহার করা হয়েছে।

চিকেন অন্থন

চিকেন অন্থন

চিকেন অন্থন বাংলাদেশে একটি অতি পরিচিত চাইনিজ খাবার। আমরা চাইনিজ রেস্টুরেন্টে গেলে প্রায়ই এই খাবারটি অর্ডার করে থাকি। ফ্রায়েড রাইসের সাথে খেতে বেশ লাগে। তাছাড়া খালি মুখেও খাওয়া যায় আর তাই বিভিন্ন ফাস্টফুডের দোকানে আজকাল অন্থন পাওয়া যায়। আজকের এই রেসিপি ফলো করলে আপনি বাড়িতেই স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করতে পারবেন মজাদার চিকেন অন্থন।

চিকেন মোমো

চিকেন মোমো

স্টাফ করা এবং স্টিম করা বানকে মোমো বলা হয়। এশিয়াতে মোমো অনেক জনপ্রিয়। সর্বপ্রথম নেপালের কাঠমুন্ডুতে এটা জনপ্রিয়তা পেলেও ধীরে ধীরে এশিয়ার অন্যান্য দেশ যেমন ভারত ও চীনে ছড়িয়ে পড়ে। আমাদের দেশেও এখন মোমো একটা মুখরোচক খাবারের নাম। এখানে চিকেন মোমোর একটি রেসিপি শেয়ার করা হলো।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।