চকলেট ব্রাউনি উইথ আইসক্রীম - chocolate brownie icecream

চকলেট মাড ব্রাউনি উইথ ভ্যানিলা আইসক্রীম

ব্রাউনি (brownie) কেকের চেয়ে একটু ডেন্সড একটা ডেজার্ট এবং খেতে বেশ মজার। সাধারণত চকলেট, মাখন ইত্য়াদি দিয়ে তৈরি করা হয়।

বেগুনের টক - beguner tok

বেগুনের টক

বেগুনেরও যে গুন আছে একথা বার বার প্রমাণিত। শুধু পুষ্টিগুণেই নয়, এটা দিয়ে তৈরি হয় বিভিন্ন মজাদার ও মুখরোচক খাবার। এবার দেখে নিন এমনই বেগুন দিয়ে তৈরি জ্বীভে জল এনে দেওয়া একটা খাবারের রেসিপি জার নাম বেগুন এর টক (begun er tok) (recipe: Samanta Chowdhury)

চিয়া মিল্ক পুডিং - chia milk pudding

চিয়া এন্ড মিল্ক পুডিং

চিয়া (chia) একটা উপকারী শস্য। এটার আমেরিকার (America) শস্য হলেও এর বিভিন্ন হেলথ বেনিফিটের জন্য় তা ছড়িয়ে গেছে সারা বিশ্বে। আমরা যদি আমাদের দৈনন্দিন খাবারে কোনভাবে চিয়াকে যুক্ত করতে পারি তাহলে এর যে উপকারী দিকগুলো

রসুনের আচার - garlic achar

রসুনের আচার

অনেকেই রসুন ছিলার ভয়ে রসুনের আচার করতে চাননা। কিন্তু যারা এর স্বাদটা একবার উপভোগ করেছেন তারা এই ভয়ের তোয়াক্বা না করেই বানিয়ে ফেলবেন রসুনের আচার

মোমো

মোমো

মোমো (momo) হল একটা অতি জনপ্রিয় ফিঙ্গার ফুড (finger food)। এটা একটা এশিয়ান (Asian) খাবার। এশিয়ার বিভিন্ন দেশে এটা ভিন্ন ভিন্ন উপায়ে তৈরি করা হয়। আর আকার আকৃতিতেও রয়েছে ভিন্নতা।

নো বেক ওরিও কাস্টর্ড কেক - no bake orio cake

নো বেক ওরিও কাস্টার্ড ও চকলেট কেক

বাজারে যে চকলেট ফ্লেভারের ওরিও বিস্কিট (biscuit) পাওয়া যায় তা আমাদের সবারই প্রিয়। এই ওরিয়ও বিস্কিট দিয়ে তৈরি হয় নানা রকমের ডেজার্ট।

অ্য়ালোভেরা শেক - alovera shake

অ্যালোভেরা শেক

ওজন কমানো থেকে শুরু করে স্কিন, চুল, পেট ক্লিয়ার সব কাজে পারদর্শী, একের ভিতরে অধিক গুনে ভরপুর। (রেসিপি অথরঃ Rakib)

থাই সুপ - thai soup

থাই সুপ

সুপের মধ্যে থাই সুপের কদর সবচেয়ে বেশি। আর তাই তো রেস্টুরেন্টে খেতে গেলে আমরা এই সুপটি অর্ডার না দিয়ে থাকতে পারি না। কেননা এই সুপটা একটু স্পাইসি হয় আর বেশ মুখরোচক।

জেব্রা কেক - zebra cake

জেব্রা কেক

জেব্রার মতো ডোরাকাটা দেখতে বলেই এর নাম হয়েছে জেব্রা কেক (zebra cake)। শুধু দেখতেই নয় খেতেও বেশ টেস্টি এই কেক টি। আর ওভেন না থাকলে চুলাতেও তৈরি করে নিতে পারবেন এই কেক।

চিকেন টিক্কা উইথ গ্রেভী - chicken tikka with gravy

চিকেন টিক্কা উইথ গ্রেভী

চিকেন টিক্কা (chicken tikka) ভারতের পাঞ্জাব প্রদেশ থেকে উদ্ভাবিত একটা ডিশ। সাধারণত খুব স্পাইসি ও একটু শুকনো ধরনের হয় এই ডিশটি।

সুজির গোলাপজামুন - sujir_golapjamun

সুজির গোলাপজামুন

মিষ্টিপ্রেমীদের মাঝে গোলাপজামুন একটা বিশেষ স্থান দখল করে থাকে। এর শুধু স্বাদই নয়, রং এও পরিচয়। লাল কালারের এই মিষ্টি প্রথমেই সবার নজর কাড়ে।

মসুর ডালের পাকোড়া - moshur daal pakora

মসুর ডালের পাকোড়া

মসুর ডালের (mosur daal) বড়া (bora) বা পাকোড়া (pakora) আমাদের প্রত্যেকেরই বাসাতে তৈরি করা হয়ে থাকে। যদিও বাসা ভেদে ও এলাকা ভেদে এর রেসিপি তে কিছু টা ভিন্নতা থাকে, কিন্তু এটা অনস্বীকার্য যে গরম ভাতের সাথে বা খিচুড়ির সাথে

চিকেন ভেজি নুডলস - chicken vege noodles

চিকেন ভেজি নুডলস

এটা দারুন মজার একটা ডিশ। বাচ্চাদের খুব প্রিয় একটা খাবার। তাছাড়া এতে রয়েছে চিকেন (chicken) ও ভেজিটেবলস (vegetable) যা স্বাস্থ্য়ের জন্য খুব উপকারী।

ডিম ছাড়া সুজির কেক - egg-less semolina cake

ডিম ছাড়া সুজির কেক

অনেকেই ডিম খেতে চান না। অথচ কেক খেতে চান। কিন্তু আমরা সবাই মনে করি ডিম কেকের জন্য একটা অপরিহার্য উপাদান। কিন্তু ডিম ছাড়াও কেক তৈরি করা সম্ভব। এবার দেখে নিই ডিম ছাড়া সুজির কেক এর রেসিপি টি।

গাজরের লাড্ডু - carrot laddu

গাজরের লাড্ডু

গাজরের হালুয়ার কথা তো আমরা কম বেশি সবাই শুনেছি। খেতেও পছন্দ করি সবাই। কিন্তু গাজরের লাড্ডুর কথা শুনেছেন কি কখনো?

নওয়াবী সেমাই - noabi semai

নওয়াবি সেমাই

সেমাই (semai) আমাদের অনেকেরই প্রিয় একটা খাবার। গতানুগাতিক স্টাইলে তো সেমাই বরাবরই খেয়ে থাকেন। এবার দেখে নিন একটু ভিন্ন স্টাইলে রান্না করা নওয়াবি সেমাইয়ের রেসিপি (recipe) টি। এ রেসিপি তে লাচ্ছা সেমাই ব্যবহৃত হয়।

লেবুপাতা দিয়ে গরু - beef with lemon leaf

লেবুপাতা দিয়ে মাংসের কোরমা

লেবুর মতো লেবুর পাতাও কিন্তু ফেলনা নয়। এরও রয়েছে আলাদা একটা ফ্লেভার। আর তাই তো বিভিন্ন খাবারের ফ্লেভারের ভিন্নতা আনার জন্য বা একটু সতেজ ভাব আনার জন্য লেবুপাতা ব্যবহার করা হয়।

বিফ বিরিয়ানি - beef biriyani

বাসমতি চালের বিফ বিরিয়ানি

বিরিয়ানি তৈরিতে বাসমতি চালের জুড়ি মেলা ভার। আর তার সাথে ব্যবহার করা যায় যে কোন মাংস। মাংসের মধ্যে গরুর মাংস অনেকেরই চাহিদার শীর্ষে থাকে।

মালাই সেমাই - malai semai

মালাই সেমাই

ঘন দুধের তৈরি যে কোন জিনিসই খেতে খুব ভালো লাগে। আর সেমাই হলে তো কথাই নেই। সেমাই খুব কমন একটা মিষ্টি জাতীয় একটা খাবার। তাই দেখে নিই এই কমন আইটেমেরই আনকমন একটা রেসিপি যার নাম মালাই সেমাই (malai semai).

প্রণ বা চিংড়ি ফ্রাইড রাইস - prawn fried rice

চিংড়ি বা প্রণ ফ্রাইড রাইস

ফ্রাইড রাইস আমাদের সকলেরই প্রিয় একথা বলার অপেক্ষা রাখে না। এখানে একটা মজাদার ফ্রাইড রাইসের রেসিপি শেয়ার করা হলো যার স্বাদ আরো বাড়িয়ে তুলতে চিংড়ি ব্যবহার করা হয়েছে। দেখে নেওয়া যাক এই মজাদার চিংড়ি বা প্রণ ফ্রাইড (shrimp/prawn fried rice) রাইসের রেসিপি টি।

ফালুদা - faluda / falooda

ফালুদা

ফালুদা(faluda/falooda) ভারতীয় উপমহাদেশের একটা ডেজার্ট যা আমাদের দেশে খুব অল্প সময়ই জনপ্রিয়তা অর্জন করেছে। বাংলাদেশের বিভিন্ন রেস্টুরেন্টে বা ফাস্টফুড শপে ফালুদা পরিবেশন করা হয় বিভিন্ন স্টাইলে।

ক্ষীর

ক্ষীর

চালের শুধু ভাত বা পোলাও রাঁধার জন্যই নয়, এর থেকে তৈরি হতে হতে পারে ক্ষীর (khir) বা পায়েশের (payesh) মতো চমৎকার একটা ডেজার্ট।

তালের বড়া - taler bora

তালের বড়া

তালের সিজন এসেছে অথচ তালের বড়া খাবেন না তাই কি হয়? স্বাদে ও ফ্লেভারে তালের বড়ার (taler bora ba tal bora) কোন জুড়ি নেই।

তোষা সিন্নি বা ময়দার হালুয়া

তোষা সিন্নি বা ময়দার হালুয়া

যেকোন উৎসবে বিশেষ করে ধর্মীয় উৎসবে হালুয়ার (halua) কোন জুড়ি নেই। আমরা বিভিন্ন রকমের হালুয়া বাসায় তৈরি করে থাকি। কিন্তু ময়দার হালুয়া বা তোষা সিন্নির সাথে আমরা অনেকেই পরিচিত নই। তাই দেখে নেই ব্যতিক্রম অথচ সুস্বাদু এই হালুয়ার রেসিপিটি।

গ্রিল চিকেন নুডল্‌স

নুডল্‌স এর সাথে গ্রিল চিকেন

নুডল্‌স (noodles) বা চাওমিন (chow mein) জনপ্রিয়তার শির্ষে থাকা একটা খাবার। নাস্তা হিসেবে নুডল্‌স পছন্দ করেন না বা খান না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না।

নাড়িকেল ও গুড়ের নাড়ু - coconut naru

নাড়িকেল ও গুড়ের নাড়ু

নাড়ু আবহমান গ্রাম বাংলার একটা ঐতিহ্যবাহী খাবার। নাড়ু খেতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। নাড়ুর (naru) সাথে জড়িয়ে থাকে আমাদের দুষ্টু মিষ্টি নানা স্মৃতি।

লুচি সবজি - luchi shobji

লুচি-সবজি

লুচি-সবজি আমাদের বাঙালিদের খুব কমন একটা নাস্তা। সকালে বা বিকালে লুচি-সবজি (luchi shobji) একটা আদর্শ নাস্তা হতে পারে। লুচি তেলে ভাজা হলেও তা সবজির সাথে খাওয়া হয় বলে একটা একটা ব্যালেন্সড খাবার বা ডিশও বটে।

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।