ইয়োগার্ট ফ্রুট ককটেইল সালাদ

ইয়োগার্ট ফ্রুট ককটেইল সালাদ

ইয়োগার্ট ফ্রুট ককটেইল সালাদ দই ও ফলমূলের সমন্বয়ে স্বাস্থ্যকর একটা সালাদ। আর গরমের দিনে এই সালাদ খুব রিফ্রেশিং ও সহজেই হজম হয়। তাছাড়া শরীরে ভিটামিনের ঘাটতিও পূরণ করে।

চিকেন ক্যাশিওনাট সালাদ

চিকেন ও কাজুবাদামের সালাদ

চিকেন ও কাজুবাদামের সালাদ বা চিকেন ক্যাশিওনাট সালাদ খেতে যে শুধু মজাদার তাই নয়, এটা বেশ স্বাস্থ্যকর একটা খাবার। এটা চিকেন ও বাদাম দুটোই প্রোটিনের খুব ভালো উৎস। তাই এই রেসিপি ফলো করে বাড়িতেই তৈরি করুন দারুন উপাদেয় স্বাস্থ্যকর এই খাবারটি।

ফিশ পাইন অ্যাপেল শাস্লিক

ফিশ পাইন আপেল শাস্লিক

শাস্লিক সাধারণত মাংস দিয়ে তৈরি হয়ে থাকে। যেমন চিকেন শাস্লিকের সাথে আমরা সবাই পরিচিত। কিন্তু মাছ দিয়েও হতে পারে মজাদার সাশ্লিক। তাই চলুন দেখে নেওয়া যাক ফিশ পাইন আপেল শাস্লিকের রেসিপি।

খাসির মাংসের হালিম

খাসির মাংসের হালিম

হালিম মাংস ও ডালের সমন্বয়ে তৈরি খুব মুখরোচক আর পুষ্টিকর একটা খাবার। রোজা রমজানের দিনে ইফতারের আইটেমে এটা বেশ জনপ্রিয়। তাছাড়া অন্যান্য সময়ে বিকেলের নাস্তা হিসেবেও এর জুড়ি নেই। বিভিন্ন মাংস দিয়ে হালিম তৈরি হলেও খাসির মাংসের হালিমের একটা আলাদা ঐতিহ্য রয়েছে।

কোল্ড কফি

কোল্ড কফি

গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে এক গ্লাস কোল্ড কফি এনে দিতে পারে স্বস্তি ও সতেজতা। এবার দেখে নিই কোল্ড কফির চমৎকার একটি রেসিপি যার স্বাদ আরো বাড়িয়ে দিতে আইসক্রিম ব্যবহার করা হয়েছে।

চিকেন অন্থন

চিকেন অন্থন

চিকেন অন্থন বাংলাদেশে একটি অতি পরিচিত চাইনিজ খাবার। আমরা চাইনিজ রেস্টুরেন্টে গেলে প্রায়ই এই খাবারটি অর্ডার করে থাকি। ফ্রায়েড রাইসের সাথে খেতে বেশ লাগে। তাছাড়া খালি মুখেও খাওয়া যায় আর তাই বিভিন্ন ফাস্টফুডের দোকানে আজকাল অন্থন পাওয়া যায়। আজকের এই রেসিপি ফলো করলে আপনি বাড়িতেই স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করতে পারবেন মজাদার চিকেন অন্থন।

চিকেন মোমো

চিকেন মোমো

স্টাফ করা এবং স্টিম করা বানকে মোমো বলা হয়। এশিয়াতে মোমো অনেক জনপ্রিয়। সর্বপ্রথম নেপালের কাঠমুন্ডুতে এটা জনপ্রিয়তা পেলেও ধীরে ধীরে এশিয়ার অন্যান্য দেশ যেমন ভারত ও চীনে ছড়িয়ে পড়ে। আমাদের দেশেও এখন মোমো একটা মুখরোচক খাবারের নাম। এখানে চিকেন মোমোর একটি রেসিপি শেয়ার করা হলো।

ডিমের লাডডু

ডিমের লাড্‌ডু

লাড্‌ডু হরেক রকমের হয়ে থাকে। আমরা সাধারণত বেসনের লাড্‌ডু বা বুন্দিয়া দিয়ে যে লাড্‌ডু হয় তার সাথেই বেশি পরিচিত। কিন্তু আমাদের দৈনন্দিন খাবার ডিম থেকেও তৈরি হতে পারে মজাদার লাড্‌ডু। এবার দেখে নিই রেসিপিটা।

ডিম ও সুজির মোহনভোগ

ডিম ও সুজির মোহনভোগ

আমরা সুজি ও ডিমের তৈরি নানা রকম খাবারের সাথে পরিচিত কিন্তু এ দুইয়ের মেলবন্ধনে তৈরি করা যায় মজাদার মোহনভোগ। তাছাড়াও এর সাথে ব্যবহার করা হয় দুধ ও ঘি যা এর স্বাদকে আরো বাড়িয়ে দেয়।

লিচু স্কোয়াশ

লিচু স্কোয়াশ

সাধারণত ঘন ফলের রস বা সিরাপ দিয়ে স্কোয়াশ তৈরি হয়। লিচুর স্কোয়াশও এইভাবে তৈরি হয়। এই সিরাপ বিভিন্ন ড্রিংক তৈরিতে ব্যবহার করা হয়।

চুলায় সুজির কেক

চুলায় সুজির কেক

আটা ময়দার মত সুজি দিয়েও যে মজাদার কেক হতে পারে তা আমরা অনেকেই জানি না। সাধারণ কেকের নিয়মেই এটা বানানো যায়। শুধু ময়দার পরিবর্তে সুজি ব্য়বহার করা হয়। আরো ব্যবহার করা হয় টক অথবা মিষ্টি দই। এখানে চুলায় তৈরি সুজির কেকের রেসিপি দেওয়া হলো।

বারবন বিস্কুট

বারবন বিস্কুট

বারবন বিস্কিট (Bourbon biscuit) এক ধরনের স্যান্ডুইচ স্টাইলের বিস্কিট। দুটো পাতলা ডার্ক চকোলেটের বিস্কিটের লেয়ারের মধ্যে থাকে এক ক্রিমের লেয়ার। ক্রিমটা সাধারণত বাটার ক্রিম অর্থাৎ মাখন দিয়ে তৈরি হয়ে থাকে।

ঝিঙ্গা চিংড়ি

ঝিঙ্গা দিয়ে চিংড়ি

চিংড়ি মাছ যেই তরকারিতেই ব্যবহার করা হয় তার স্বাদ ও ফ্লেভার অনেক গুন বেড়ে যায়। চিংড়ি ও ঝিঙ্গার কম্বিনেশন বেশ চমৎকার। এবার দেখে নিই ঝিঙ্গা ও চিংড়ির চমৎকার একটি রেসিপি।

ডাবের পুডিং

ডাবের পুডিং

ডাবের পানির রয়েছে অনেক উপকারিতা। এই পানি সাধারণত আমরা সরাসরি পান করে থাকি কিন্তু এটা দিয়েও হতে পারে মজাদার অনেক রেসিপি। এবার দেখে নিই ডাবের পানির পুডিং এর রেসিপি যা গরমে এনে দেয় স্বস্তি।

পটেটো চপ

পটেটো চপ

পটেটো বা আলুর চপ মুখরোচক একটা খাবার। এর অনেক রকম রেসিপি রয়েছে। এবার দেখে নেওয়া যাক আরেকটি রেসিপি। বিকেলের নাস্তা হিসেবে এটা চমৎকার। সাথে রাখুন একটু টমেটো সস বা চাটনি।

দই চিকেন

দই চিকেন

দই চিকেন মুরগির একটি মজাদার রেসিপি। এটা পোলাও বা বিরিয়ানির সাথে খেতে খুব ভালো লাগবে।

চিকেন পিকাটা

চিকেন পিক্কাটা

চিকেন পিক্কাটা সাধারণত চিকেনের ব্রেস্ট পিস বা বুকের মাংস দিয়ে তৈরি করা হয়। দিয়ে তৈরি করা হয়ে থাকে। এটা সাধারণত বোনলেস চিকেন ফিলেট দিয়ে করা হয়।

কাস্টার্ড স্নোবল

কাস্টার্ড স্নোবল

কাস্টার্ড স্নোবল দুধ ও ডিমের তৈরি মজাদার একটি কাস্টার্ড। ঠিকমতো তৈরি হলে সাদা তুষারপাতের মত দেখতে হয় বিধায় এর নাম কাস্টার্ড স্নোবল। খেতেও বেশ ভালো।

চুই ঝালে গরুর মাংস

চুই ঝাল একটি ঝাল জাতীয় মশলা যা তরকারির স্বাদ বাড়ায়। ঝোল জাতীয় মাছ মাংস সব কিছুতেই এটি স্বাদ তৈরি করে। আমাদের দেশে খুলনা ও সাতক্ষীরা অঞ্চলে চুই ঝালের মাংস রান্না করা হয়।

কালো ভুনা

গরুর মাংসের কালো ভুনা

গরুর মাংসের অনেক রকম রেসিপি রয়েছে। তার মধ্যে গরুর মাংসের কালো ভুনা অন্যতম। এটা পোলাও বা রুটি দিয়েও খাওয়া যায় তবে ভাতের সাথেই এর আসল স্বাদ পাওয়া যায়।

মাংসের কাবাব

মাংসের কাবাব

যারা মাংস খেতে পছন্দ করেন তারা অবশ্যই কাবাব ভালোবাসেন। এবার দেখে নিই মশলাদার কাবাবের একটি মজাদার রেসিপি। এটা ফলো করলে আপনিও খুব সহজেই বাসায় বানাতে পারবেন মজাদার এই কাবাবটি।

লেমন আইস টি

লেমন আইস টি

আমাদের দেশে চায়ের প্রচলন অনেক দিন। শুধু আমাদের দেশেই নয়, সারা বিশ্বের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই পানীয়। আমরা সাধারণত গরম দুধ চা বা রং চা খাই। কিন্তু ঠাণ্ডা চা বা কোল্ড টি এর অনেক প্রিপারেশন রয়েছে যা বেশ রিফ্রেশিং।  এবার দেখা যাক এমনই একটি রেসিপি।

আস্ত ইলিশ

আস্ত ইলিশ

বর্ষার মৌসুমে ইলিশ মাছের মজাই আলাদা। ইলিশ মাছের স্বাদের সত্য়িই কোন তুলনা হয় না আর তাই এই মাছ দিয়ে হরেক রকম পদ রান্না করা হয়ে থাকে। আমরা সর্ষে ইলিশ পদটার সাথেই বেশি পরিচিত কিন্তু আজ দেখে নেব আস্ত ইলিশ মাছের মজাদার একটি রেসিপি।

হাবশি হালুয়া

হাবশী হালুয়া

হাবশী হালুয়া বাদাম ও ডিমের সংমিশ্রণে তৈরি মজাদার একটি হালুয়া। এটা সাধারণত পিস পিস করে কেটে বরফি আকারে পরিবেশন করা হয়।

শামি কাবাব

শামি কাবাব

বিভিন্ন রকম কাবাবের মধ্যে শামি কাবাব সবচেয়ে পরিচিত ও জনপ্রিয়ও বটে। বিভিন্ন রেস্টুরেন্টে এটা বিভন্ন রকমভাবে তৈরি করা হয়ে থাকে। তবে বাসায় তৈরি শামি কাবাবের মজাও কম নয়। উপরন্ত এটা বাসায় তৈরি হয় বলে স্বাস্থ্যকরও বটে।

আমের হালুয়া

আধা পাকা আমের হালুয়া

আমরা আমের জুস, আমসত্ব, আমের আচার প্রভৃতি নানা রকম খাবারের সাথে পরিচিত কিন্তু আম দিয়ে যে হালুয়াও হতে পারে তা অনেকেই জানেন না। এবার দেখে নেওয়া যাক আধা পাকা আমের হালুয়ার একটি মজাদার রেসিপি।

বিয়ে বাড়ির রোস্ট

চিকেন রোস্ট বিয়ে বাড়ি স্টাইল

রোস্টের অনেক রেসিপি রয়েছে কিন্তু বিয়ে বাড়িতে যে রোস্ট দেওয়া হয় তার স্বাদই আলাদা। আজকের রেসিপি ফলো করে আপনিও তৈরি করে নিতে পারবেন বিয়ে বাড়ির রোস্ট।

কপিরাইট ২০১৭© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।